রোজিনা ইসলাম ন্যায়বিচার পাবেন: সিএনএনকে পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।
ফাইল ছবি: প্রথম আলো

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম ন্যায়বিচার পাবেন, এ নিয়ে কোনো সন্দেহ নেই। শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনে সরাসরি সম্প্রচারিত সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সাক্ষাৎকারের ভিডিওটি প্রকাশ করা হয়েছে।

সাক্ষাৎকারে রোজিনা ইসলামের বিষয়ে প্রশ্ন করা হলে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, এটি আইনি বিষয়। আইনি প্রক্রিয়ার মধ্যে সরকার কোনো ধরনের হস্তক্ষেপ করতে চায় না। তিনি বলেন, ‘বাংলাদেশের বিচার বিভাগ অত্যন্ত স্বাধীন। তিনি (রোজিনা ইসলাম) ন্যায়বিচার পাবেন...যে কারও ক্ষেত্রেই বিষয়টি প্রযোজ্য। আমরা চাই না কেউ বিনা কারণে হেনস্তার শিকার হোক।’

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, দেশে আইন আছে এবং সরকার আইনের প্রতি শ৶দ্ধাশীল। ফলে আইনি প্রক্রিয়াধীন বিষয় নিয়ে বেশি কিছু তিনি বলতে চান না। তিনি বলেন, ‘রোজিনা অবশ্যই ন্যায়বিচার পাবেন, এ নিয়ে কোনো সন্দেহ নেই।’

পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে গত সোমবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি কক্ষে প্রায় ছয় ঘণ্টা হেনস্তার শিকার হন সাংবাদিক রোজিনা ইসলাম। রাতে তাঁকে শাহবাগ থানা-পুলিশের কাছে হস্তান্তর করা হয় এবং অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা করা হয়। পরদিন আদালত তাঁর রিমান্ড আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

বৃহস্পতিবার রোজিনার জামিন আবেদনের শুনানি হলেও আদেশ হয়নি। আদালত আদেশের দিন ধার্য করেছেন রোববার। রোজিনা এখন কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারে রয়েছেন।