শাড়ি পরে রিকশা চালালেন সুইডিশ রাষ্ট্রদূত

রিকশাচালকের আসনে সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডে
ছবি: সুইডিশ দূতাবাসের ভিডিও থেকে সংগৃহীত

সুইডেন-বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে একটি ভিডিও প্রকাশ করেছে সুইডেনের ঢাকা দূতাবাস। সেখানে রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডেকে শাড়ি পরে রিকশাচালকের ভূমিকায় দেখা গেছে।

১০ জানুয়ারি সুইডিশ দূতাবাসের অফিশিয়াল ফেসবুক পেজ ও টুইটার অ্যাকাউন্টে ভিডিওটি প্রকাশ করা হয়েছে। ফেসবুকে ভিডিওর ক্যাপশনে লেখা হয়েছে, ‘২০২২ একটি গুরুত্বপূর্ণ বছর—সুইডেন ও বাংলাদেশ সম্পর্কের ৫০ বছর উদ্‌যাপন করছে! তবে আপনারা কি জানেন, আমাদের দূতাবাসে সুইডিশ-বাংলাদেশি সম্পর্কের ১০০ বছরের বেশি সময়ের অভিজ্ঞতা রয়েছে? চলুন আমাদের দূতাবাসের কিছু সহকর্মী এ বিষয়ে কী বলছেন, তা শোনার মধ্য দিয়ে নতুন বছর শুরু করি।’

২ মিনিট ৩ সেকেন্ড দৈর্ঘ্যের ওই ভিডিওর শুরুতে দেখা যায়, একটি রিকশার পাশে শাড়ি পরে দাঁড়িয়ে আছেন রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডে। রিকশায় বসে আছেন দূতাবাসের হেড অব ডেভেলপমেন্ট কো-অপারেশন ক্রিস্টিন জোহানসন। শুরুতে রাষ্ট্রদূত সুইডেন-বাংলাদেশের সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে শুভেচ্ছা জানান এবং এই সম্পর্কে এগিয়ে নেওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

এরপর দূতাবাসকর্মী ক্রিস্টিন জোহানসন, রমজান আকন্দ, রেহানা থান, কামাল হোসেন, ড্যানিয়েল নোভাকসহ কয়েকজন সুইডেন-বাংলাদেশ সম্পর্কের নানা দিক নিয়ে কথা বলেন। সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে শুভেচ্ছা জানানোর পাশাপাশি দুই দেশের জনগণের মধ্যে সম্পর্ক বৃদ্ধির প্রত্যাশা জানান তাঁরা।

ভিডিওর শেষাংশে ক্রিস্টিন জোহানসনকে বসিয়ে রিকশা চালিয়ে যেতে দেখা যায় রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডেকে। রিকশাচালকের আসনে বসেই সবার উদ্দেশে হাত নাড়েন তিনি।