শেষ হলো প্রথম আলো-যোসেফাইট ম্যাথ ম্যানিয়া

যোসেফাইট ম্যাথ ক্লাব ২২–২৩ অক্টোবর দুই দিনব্যাপী পঞ্চমবারের মতো আয়োজন করেছে গণিত উৎসব ‘প্রথম আলো–যোসেফাইট ম্যাথ ম্যানিয়া ২০২১’।

প্রতিবছরই সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলের প্রাঙ্গণে অনুষ্ঠিত হতো যোসেফাইট ম্যাথ ম্যানিয়া। তবে কোভিড-১৯ মহামারির কারণে এ বছর অনলাইনে অনুষ্ঠিত হয়েছে এ গণিত উৎসব। তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির ৬ হাজার ৪১১ জন শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে।

শনিবার বেলা সাড়ে তিনটায় ‘প্রথম আলো যোসেফাইট ম্যাথ ম্যানিয়া ২০২১’–এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি যোসেফাইট ম্যাথ ক্লাব অফিশিয়াল পেজে লাইভ করা হয়। অনলাইন সমাপনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বুয়েটের সাবেক অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ। তিনি বলেন, ‘আমাদের দেহের পাশাপাশি মস্তিষ্কেরও অনুশীলনের দরকার হয় এবং সেই অনুশীলনের মাধ্যম হলো চিন্তা করা, সমস্যার সমাধান করা এবং গণিত করা।’

প্রথম আলোর যুব কার্যক্রম ও অনুষ্ঠান বিভাগের প্রধান মুনির হাসান বলেন, ‘আমরা জানি, সৃজনশীল হলো তারাই, যারা গণিত নিয়ে ভাবে, গণিত নিয়ে কাজ করে এবং গণিত নিয়ে এগিয়ে যায়।’

সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলের অধ্যক্ষ ব্রাদার লিও জেমস পেরেরা বলেন, গণিত হলো জ্ঞানের ভিত্তি। গণিত সম্পর্কে ধারণা না থাকলে জ্ঞানের অন্যান্য বিষয় অপূর্ণ থাকবে।

সমাপনী পর্বে আরও উপস্থিত ছিলেন যোসেফাইট ম্যাথ ক্লাবের চিফ মডারেটর দীপক কুমার সরকার। অনুষ্ঠানে ৯টি বিভিন্ন ধরনের ইভেন্ট থেকে মোট ৭৬ জন বিজয়ীর নাম ঘোষণা করা হয়। এ ছাড়া সব অংশগ্রহণকারীর অংশগ্রহণের জন্য ছিল ই-সার্টিফিকেট।

যোসেফাইট ম্যাথ ক্লাবের আয়োজনে এই প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতা করে প্রথম আলো এবং সহপৃষ্ঠপোষক ছিল নিপ্রো জেএমআই ফার্মা লিমিটেড।