বিজ্ঞাপন
বিজ্ঞাপন

তবে ১৮ বছরের নিচে শিক্ষার্থীদের এখনো টিকার আওতায় আনা হয়নি। তাঁদের টিকা না দিয়েই স্কুল খোলার সিদ্ধান্তের বিষয়ে প্রশ্ন করলে জাহিদ মালেক বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৮ বছরের নিচে কোভিড টিকা দেওয়ার অনুমোদন এখনো দেয়নি। যদিও কিছু দেশ ইতিমধ্যে ১২ বছরের বেশি বয়সীদের টিকা দিচ্ছে।

মন্ত্রী বলেন, পৃথিবীর খুব বেশি দেশে শিশুদের টিকা দেওয়া যাচ্ছে না। দু-একটা দেশে পরীক্ষামূলকভাবে দেওয়া হয়েছে। বাংলাদেশও নীতি অনুসরণ করছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে আলোচনা চলছে। প্রতিষ্ঠানটি অনুমতি দিলে বাংলাদেশও এ বয়সী ছেলেমেয়েদের টিকা দেবে।

শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও সিনোফার্মের টিকা নিয়ে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, চীন থেকে কেনা টিকার চালান প্রতি সপ্তাহে ৫০ লাখ ডোজ করে দেশে আসবে।

জাহিদ মালেক বলেন, ‘প্রতি সপ্তাহে আমরা ৫০ লাখ ডোজ টিকা পাওয়ার একটি শিডিউল পেয়েছি। যেমন ধরেন, আজ শুক্রবার ৫০ লাখ টিকা আসবে। এভাবে এ মাসের চার সপ্তাহে ৪টি চালান আসার কথা রয়েছে। এভাবে সপ্তাহে ৫০ লাখ করে টিকা আসবে আগামী নভেম্বর পর্যন্ত।’

এ ছাড়া কোভ্যাক্সের মাধ্যমে আরও ১০ কোটি টিকা নভেম্বর-ডিসেম্বরে মধ্যে এসে পৌঁছানোর কথা রয়েছে বলেও জানান মন্ত্রী।
করোনাভাইরাস সংক্রমণের কারণে গত বছরের মেডিকেল ও ডেন্টাল পরীক্ষা আজ নেওয়া হচ্ছে। গত ৮ ফেব্রুয়ারি ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ও ডেন্টাল কলেজে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। সংক্রমণের মধ্যেই ২ এপ্রিল সারা দেশের এমবিবিএস কোর্সের এমসিকিউ পরীক্ষা হয়। তবে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের কারণে সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ এবং ডেন্টাল ইউনিটের ৩০ এপ্রিলের নির্ধারিত ভর্তি পরীক্ষা পিছিয়ে যায়, যা আজ শুক্রবার নেওয়া হলো।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন