সওজের প্রধান প্রকৌশলী হলেন মনির হোসেন

এ কে এম মনির হোসেন পাঠান
ছবি: সংগৃহীত

সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের প্রধান প্রকৌশলী পদে নিযুক্ত হয়েছেন এ কে এম মনির হোসেন পাঠান। এর আগে তিনি অধিদপ্তরের জ্যেষ্ঠ প্রকৌশলী পদে দায়িত্বরত ছিলেন।

সড়ক ও জনপথ অধিদপ্তরের গ্রেডেশন তালিকা অনুযায়ী মনির হোসেনকে প্রধান প্রকৌশলী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। গত সোমবার তিনি এই পদে যোগ দেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

মনির হোসেন পাঠান ১৯৮৬ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে পুরকৌশলে প্রথম বিভাগে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৮৯ সালে সড়ক ও জনপথ অধিদপ্তরে সহকারী প্রকৌশলী হিসেবে যোগ দেন তিনি। এরপর মেধা, দক্ষতা ও দূরদর্শিতার মাধ্যমে অতিরিক্ত প্রধান প্রকৌশলী পদে দায়িত্ব পালন করেন।

কর্মজীবনে মনির হোসেন পাঠান কারিগরি ভ্রমণের অংশ হিসেবে যুক্তরাষ্ট্র, জাপান, সিঙ্গাপুর, ভারত, মালয়েশিয়া, চীন, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড সফর করেন। দায়িত্ব পালনের অংশ হিসেবে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে কান্ট্রি রিপোর্ট উপস্থাপন করেন তিনি। ২০১৯-২০ অর্থবছরে সড়ক ও জনপথ অধিদপ্তরের শুদ্ধাচার পুরস্কার পেয়েছেন মনির হোসেন।

এছাড়া ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) সফলভাবে বাস্তবায়ন করার কারণে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতাধীন অধিদপ্তরসমূহের মধ্যে সড়ক ও জনপথ অধিদপ্তর প্রথম স্থান অর্জন করে। কাজের স্বীকৃতিস্বরূপ সড়ক ও জনপথ অধিদপ্তরের এপিএ টিমের টিম লিডার হিসেবে মনির হোসেন পাঠান সম্মাননা সনদ অর্জন করেছেন।

মনির হোসেন পাঠান ১৯৬৩ সালের ২৫ ডিসেম্বর চাঁদপুর জেলার দক্ষিণ মতলবে জন্মগ্রহণ করেন।