সচিবকে ‘করপোরেশন চেয়ারম্যান’ করে পর্যটন আইন সংশোধন হচ্ছে

জাতীয় সংসদ ভবন
ফাইল ছবি

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিবকে পর্যটন করপোরেশন চেয়ারম্যান করে এ–সংক্রান্ত আইনে সংশোধন আনা হচ্ছে। পর্যটকের সংজ্ঞাতেও পরিবর্তন আনা হয়েছে। ১৯৭২ সালের আইনটি সংশোধনের জন্য আজ সোমবার জাতীয় সংসদে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী ‘বাংলাদেশ পর্যটন করপোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল ২০২২’ উত্থাপন করেন। পরে বিলটি এক মাসের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিদ্যমান আইনে পর্যটকের সংজ্ঞায় আছে, কেউ নিজের ঘর থেকে ভ্রমণ বা শ্রান্তি বিনোদনের জন্য ২৪ ঘণ্টার বেশি কিন্তু ছয় মাসের কম সময়ে আরেক জায়গায় থাকবে। বিলে এ সময় এক বছর করা হয়েছে। তবে চাকরির জন্য থাকলে তাঁকে পর্যটক হিসেবে ধরা হবে না। আইন অনুসারে ‘বোর্ড চেয়ারম্যান’ হতেন করপোরেশন বোর্ডের চেয়ারম্যান। বিলে সেটিতে পরিবর্তন এনে বোর্ডের চেয়ারম্যানের পরিবর্তনে ‘করপোরেশন চেয়ারম্যান’ করার বিধান রাখা হয়েছে। আর এ চেয়ারম্যান হবেন মন্ত্রণালয়ের সচিব। বিদ্যমান আইনে করপোরেশনের বোর্ডে সর্বোচ্চ চারজন সদস্য থাকবে বলে বিধান আছে। নতুন খসড়া আইনে এ সংখ্যা বাড়িয়ে ১১ করা হয়েছে। এ বিষয়ে প্রতিমন্ত্রী যুক্তি দিয়েছেন, কাজগুলো যেন আরও শক্তিশালী হয়, সে লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

বিলে বলা হয়েছে, পর্যটন করপোরেশন ডিউটি ফ্রি দোকান পরিচালনা ও ব্যবস্থাপনা করতে পারবে। বিলে পর্যটন করপোরেশনের অনুমোদিত মূলধন ১৫ কোটি টাকা থেকে বাড়িয়ে ১ হাজার কোটি টাকা করা হয়েছে। এ ছাড়া পরিশোধিত মূলধন ৫ লাখ থেকে ৪০০ কোটি টাকা হচ্ছে।

বিলটি উত্থাপনের সময় জাতীয় পার্টির জ্যেষ্ঠ সাংসদ ফখরুল ইমাম কয়েকটি বিষয়ে আপত্তি জানান।