সচিব পর্যায়ে বড় পরিবর্তন

দুর্নীতি দমন কমিশন (দুদক), মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগসহ সরকারের সচিব পর্যায়ে বড় ধরনের পরিবর্তন করা হয়েছে। বদলি ও পদোন্নতির মাধ্যমে মন্ত্রণালয় ও বিভাগ মিলিয়ে ১০টি দপ্তরে সচিব পদে এ পরিবর্তন করা হয়েছে।

আজ সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের পৃথক আদেশে এ পরিবর্তন আনা হয়। এর মধ্যে পাঁচজন অতিরিক্ত সচিবকে পদোন্নতি দিয়ে সচিব করে বিভিন্ন দপ্তরের দায়িত্ব দেওয়া হয়েছে। সচিব পদে পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্পের পরিচালক মো. মাহবুব হোসেনকে দুদকের সচিব, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব মু. আবদুল হামিদ জমাদ্দারকে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সচিব, রাজশাহীর বিভাগীয় কমিশনার মো. হুমায়ুন কবীরকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব এবং বরিশাল বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদলকে স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব পদে পদায়ন করা হয়েছে। এ ছাড়া রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নুরীকে সচিব হিসেবে পদোন্নতি দিলেও তাঁকে আগের পদেই রাখা হয়েছে।

অন্যদিকে ছয়জন সচিবকে বদলি করে অন্যান্য মন্ত্রণালয়, বিভাগ ও প্রতিষ্ঠানে দায়িত্ব দেওয়া হয়েছে। এর মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলামকে কৃষি মন্ত্রণালয়ের সচিব, দুদকের সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদারকে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, সেতু বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীককে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (বিপিএটিসি) রেক্টর (সচিব) মো. মঞ্জুর হোসেনকে সেতু বিভাগের সচিব এবং পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) রমেন্দ্রনাথ বিশ্বাসকে বিপিএটিসির রেক্টর হিসেবে বদলি করা হয়েছে।