সরকারি চাকরিতে প্রায় ৪ লাখ পদ খালি: সংসদে জনপ্রশাসন প্রতিমন্ত্রী

জাতীয় সংসদ ভবন
ফাইল ছবি

সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর ও বিভাগে ৩ লাখ ৯২ হাজার ১১৭টি পদ শূন্য আছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য বেনজীর আহমেদের প্রশ্নের জবাবে ফরহাদ হোসেন এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

সরকারি দলের সংসদ সদস্য আলী আজমের প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, ২০১০ সাল থেকে এখন পর্যন্ত বিসিএসের মাধ্যমে ৪১ হাজার ৫৬৬ জনকে ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হয়েছে। এ সময়ে প্রথম শ্রেণির নন-ক্যাডার পদে ৫ হাজার ১৪৩ জন, দ্বিতীয় শ্রেণির (১০-১২তম গ্রেড) ৭ হাজার ১৬১ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগের চাহিদার পরিপ্রেক্ষিতে কর্ম কমিশন নবম ও তদূর্ধ্ব গ্রেড ৪ হাজার ৬৫৮ জন এবং দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে ৪২ হাজার ৪০ জনকে নিয়োগের সুপারিশ করেছে।

চিড়িয়াখানায় ৩০৭০ পশুপাখি

সরকারি দলের সংসদ সদস্য আনোয়ার হোসেনের প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম জানান, বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানায় ৩ হাজার ৭০টি পশুপাখি আছে। গত ছয় মাসে চিড়িয়াখানায় দুটি জিরাফশাবক, দুটি বাঘশাবক, একটি করে আফ্রিকান সিংহ, ওয়াইল্ডবিস্ট, ইম্পালা ও জেব্রাশাবকের মৃত্যু হয়েছে।

শ ম রেজাউল করিম জানান, বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানায় ১৬ প্রজাতির ৩৮৮টি তৃণভোজী পশু, ১০ প্রজাতির ৩৪টি মাংসাশী পশু, ১১ প্রজাতির ১২৮টি ক্ষুদ্র স্তন্যপায়ী পশু, ৫৯ প্রজাতির ১ হাজার ৬৬৫টি পাখি, ৮ প্রজাতির ৬০টি সরীসৃপ ও ২৫ প্রজাতির ৭৯৫টি অ্যাকুরিয়াম ফিশ রয়েছে।

সরকারি দলের সংসদ সদস্য শহীদুজ্জমান সরকারের প্রশ্নের জবাবে শ ম রেজাউল করিম বলেন, ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশে ৪৬ লাখ ২১ হাজার মেট্রিক টন মৎস্য উৎপাদিত হয়। এ অর্থবছরে ৫ লাখ ৬৫ হাজার টন ইলিশ উৎপাদিত হয়েছে।