সায়েন্স ল্যাব মোড়ে যান চলাচল শুরু

রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনার  প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ। প্রথম আলো ফাইল ছবি
রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনার প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ। প্রথম আলো ফাইল ছবি

প্রায় চার ঘণ্টা অবরোধের শেষে দুপুর দুইটার পর ঢাকার সায়েন্স ল্যাবরেটরি মোড় থেকে শিক্ষার্থীদের সরিয়ে দেওয়া হয়। এখন সেখানে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টা থেকে সায়েন্স ল্যাবরেটরি মোড়ে সিটি কলেজ, ধানমন্ডি আইডিয়াল কলেজ, ঢাকা কলেজ, গভর্নমেন্ট ল্যাবরেটরি কলেজ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটিসহ ধানমন্ডি ও আশপাশের কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক শ শিক্ষার্থী রাস্তা আটকে বিক্ষোভ করেছে। এ সময় চারদিকেই যান চলাচল বন্ধ হয়ে যায়। তবে অ্যাম্বুলেন্সসহ জরুরি যান ছেড়ে দেয় তারা। বিক্ষোভকালে গাড়ি ভাঙচুরের ঘটনাও ঘটে। বেলা দুইটার পর পুলিশ শিক্ষার্থীদের সরিয়ে দেয়।

পুলিশের রমনা বিভাগের উপকমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার ঘটনাস্থল থেকে সাংবাদিকদের বলেন, ‘সায়েন্স ল্যাবরেটরি মোড়ের সঙ্গে অনেকগুলো সড়ক সংযুক্ত। এটা বন্ধ করে দিলে সকল রাস্তা বন্ধ হয়ে যায়। শাহবাগ, নিউমার্কেট, ধানমন্ডি ও মিরপুরের দিকে কেউ যেতে পারে না।’ তিনি জানান, শিক্ষার্থীরা গাড়ি ভাঙচুর করেছে, একটি বাসে আগুন দেওয়ারও চেষ্টা করেছে। শিক্ষার্থীদের বুঝিয়েছেন সরে যাওয়ার জন্য। কোনো আটক হয়নি উল্লেখ করে তিনি বলেন, পুলিশ ধৈর্য ধরে ছিল, শক্তি প্রয়োগ করেনি।

বিমানবন্দর সড়কে বাসের চাপায় গত রোববার দুই শিক্ষার্থীর মৃত্যুর প্রতিবাদে রাজধানীর গুরুত্বপূর্ণ কয়েকটি সড়কে অবস্থান নিয়েছে স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এতে যান চলাচল বন্ধ হয়ে পুরো ঢাকা প্রায় স্থবির। গতকাল সোমবারও তারা কয়েকটি সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। আজকে এখনো কিছু কিছু সড়কে শিক্ষার্থীরা বিক্ষোভ করছে।

সকালে ফার্মগেটে বাবুল টাওয়ারের সামনে স্থানীয় কয়েকটি কলেজের শিক্ষার্থীরা অবস্থান নিলে ওই সড়ক দিয়ে যান চলাচল বন্ধ হয়ে পড়ে। কিছু সময় পর শিক্ষার্থীদের সরিয়ে দেয় পুলিশ। তবে ফার্মগেট এলাকায় বাসের চলাচল কম দেখা যাচ্ছে।