এই বিবৃতিতে আরও বলা হয়েছে, বাংলাদেশ বিশ্বাস করে, যেকোনো ধর্ম চর্চার স্বাধীনতা অবশ্যই থাকতে হবে। এ ছাড়া সুইডেনের এই ঘটনার সঙ্গে সম্পৃক্ত সব পক্ষকে সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। একই সঙ্গে সাম্প্রদায়িক সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থান নষ্ট হয় এমন যেকোনো ধরনের অযৌক্তিক পদক্ষেপ না নেওয়ারও আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়।

এদিকে বুধবার দুপুরে ঢাকায় সফররত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ধর্মীয় স্বাধীনতা বিষয়ক উপদেষ্টা রাশেদ হোসেনের সঙ্গে বৈঠকের পর পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সুইডেনের এই ইস্যুতে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, সুইডেনের মতো দেশে এমন ঘটনা নিয়ন্ত্রণ করতে না পারলে এর প্রভাব বিশ্বের অন্যান্য এলাকায়ও পড়তে পারে।

বাংলাদেশেও আগে এ রকম অপচেষ্টা হয়েছে মন্তব্য করে শাহরিয়ার আলম বলেন, ইউরোপের মতো দেশগুলোয় এই ধরনের চেষ্টা বা অপচেষ্টা যদি সরকার ত্বরিত গতিতে নিয়ন্ত্রণ না করা যায় তবে এর প্রভাব বাংলাদেশ বা পার্শ্ববর্তী যেকোনো দেশে পড়তে পারে।

রমজান মাসে আল-আকসা মসজিদে ইসরায়েলি বাহিনীর হামলার নিন্দাও জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। শাহরিয়ার আলম বলেন, ‘আমরা রমজান মাসে দেখেছি যে, ইসরায়েলিরা আবারও ফিলিস্তিনিদের ওপর হামলা করেছে। এটা একেবারে অগ্রহণযোগ্য এবং আমরা এর জোরালো প্রতিবাদ জানাই।’

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন