সেই দুই শিক্ষকের পদোন্নতির সুপারিশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) সেই দুই শিক্ষকের পদোন্নতির সুপারিশ করেছে নির্বাচনী বোর্ড। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে অনুষ্ঠিত বোর্ডের এক সভা থেকে এ সুপারিশ করা হয়। নিজেদের পদোন্নতির জন্য আবেদনের সঙ্গে ওই শিক্ষকেরা যৌথভাবে লেখা দুটি গবেষণা প্রবন্ধ জমা দিয়েছিলেন, যার লেখ্য বর্ণনা একটি শব্দ ও পাঁচটি বাক্য ছাড়া হুবহু এক।

এই শিক্ষকেরা হলেন মুশতাক আহমেদ ও রিদওয়ানুল হক। তাঁদের একটি প্রবন্ধ মালয়েশিয়াভিত্তিক এক জার্নালে গত বছর ছাপা হয়। একই প্রবন্ধ চলতি বছর অস্ট্রেলিয়াভিত্তিক আরেকটি জার্নালে ছাপার জন্য মনোনীত হয়েছে। গবেষণার প্রধান লেখক গোলাম শওকত হোসেন এই দুই শিক্ষকের অধীনে পিএইচডি করেছিলেন। এ নিয়ে মঙ্গলবার সকালে প্রথম আলোর অনলাইন সংস্করণে ‘প্রশ্নের মুখে গবেষণা প্রবন্ধ’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়।

বিকেলে উপাচার্যের কার্যালয়ে শিক্ষক নির্বাচনী বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় বোর্ডের আট সদস্যের ছয়জন উপস্থিত ছিলেন। সভার একটি সূত্র জানায়, মুশতাক আহমেদ ও রিদওয়ানুল হকসহ মোট চারজনের পদোন্নতির সুপারিশ করেছে বোর্ড। অন্য দুজন হলেন শেখ মোর্শেদ জাহান ও মো. মহিউদ্দিন। আইবিএর বোর্ড অব গভর্নরসের (বিজি) সভায় পদোন্নতির চূড়ান্ত সুপারিশ করা হবে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান প্রথম আলোকে বলেন, ‘এগুলো গোপনীয় বিষয়। এখনই এ বিষয়ে কিছু বলা যাবে না।’ দুই শিক্ষকের প্রবন্ধ নিয়ে প্রশ্ন ওঠার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘এগুলো নিয়ে কিছু জানি না। সভা হয়েছে, সেখানে সিনিয়র প্রফেসররা ছিলেন। এগুলো নিয়ে কোনো কথা হয়নি।’

চলতি বছরের জানুয়ারিতে দেশের বেসরকারি স্বাস্থ্যসেবার মান নিয়ে এই লেখকদের একটি প্রবন্ধ অস্ট্রেলিয়াভিত্তিক জার্নাল অব সোশ্যাল বিজনেস অ্যান্ড সাসটেইনেবিলিটি রিসার্চে প্রকাশের জন্য মনোনীত হয়। গত বছর ‘একই ধরনের’ প্রবন্ধ সাউথইস্ট এশিয়া জার্নাল অব কনটেমপোরারি বিজনেস, ইকোনমিকস অ্যান্ড ল নামের মালয়েশিয়াভিত্তিক জার্নালে প্রকাশিত হয়েছিল।