বিজ্ঞাপন

জেনেভায় আইএলও সদর দপ্তরের নীতিমালাবিষয়ক উপমহাপরিচালক মার্থা ই নিউটনের সঙ্গে সোমবার বিকেলে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং শ্রমসচিব কে এম আবদুস সালামের ভার্চ্যুয়াল আলোচনা হয়। সেখানে রূপগঞ্জের মতো ঘটনা ভবিষ্যতে এড়ানোর বিষয়েও আলোচনা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা প্রথম আলোকে বলেন, হাসেম ফুডস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের পর তৈরি পোশাকশিল্পের বাইরের কারখানাগুলোর কর্মপরিবেশ ও শ্রম পরিস্থিতি নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়েছে। আইএলও তো বটেই, আন্তর্জাতিক পরিমণ্ডলেও ওই অগ্নিকাণ্ডের প্রসঙ্গটি আলোচনায় এসেছে। রানা প্লাজা ছিল বাংলাদেশের তৈরি পোশাকশিল্পের জন্য ‘জাগরণী বার্তা’। তেমনি হাসেম ফুডসের অগ্নিকাণ্ড পোশাকশিল্পের বাইরের শিল্পপ্রতিষ্ঠানে বদল আনার জাগরণী বার্তা হিসেবে বিবেচনায় নেওয়া যেতে পারে।

জানতে চাইলে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন প্রথম আলোকে বলেন, ‘আইএলও আমাদের তৈরি পোশাকশিল্পের বাইরের প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা ও শ্রমমানের উন্নতিতে কাজ করতে চায়। বাংলাদেশও আইএলওকে নিয়ে কাজ করতে চায়। আমরা তাদের কাছ থেকে কারিগরি সহযোগিতা চাই। অতীতের মতো ভবিষ্যতেও তারা আমাদের সহায়তা করবে। যেহেতু কাজটি ব্যাপক, তাই কার কী ধরনের সহযোগিতা প্রয়োজন, তার একটি পরিকল্পনা করে এগোতে হবে। এ জন্য সময় লাগবে।’

পররাষ্ট্রসচিবের মতে, বাংলাদেশ যখন রপ্তানি পণ্যে বৈচিত্র্য আনতে চাইছে, সে প্রেক্ষাপটে শ্রমিক অধিকার ও সুরক্ষার বিষয়গুলো নিশ্চিত করাটা জরুরি। তৈরি পোশাকশিল্পের বাইরেও যেসব শিল্প রয়েছে, তাতে যে সীমাবদ্ধতা রয়েছে—তা দূর করতে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়াটা জরুরি। তা না হলে ভবিষ্যতে কোনো দুর্ঘটনা ঘটলে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র এবং আইএলও বিষয়গুলোতে আরও উচ্চকণ্ঠ হবে। নারায়ণগঞ্জের কারখানার দুর্ঘটনার মাত্রার কারণে আন্তর্জাতিকভাবে তা ব্যাপক পরিসরে আলোচনা হচ্ছে। তাই দ্রুত বাংলাদেশের পদক্ষেপ নেওয়ার জন্য কাজ শুরু করতে হবে।

এদিকে বৈঠক সূত্রে জানা গেছে, নারায়ণগঞ্জের কারখানায় শিশু শ্রমিক কর্মরত থাকলেও তাদের প্রাপ্তবয়স্ক হিসেবে দেখানোর প্রসঙ্গটি আলোচনায় তুলেছে আইএলও। এ বিষয়গুলোর তদন্ত হওয়া উচিত বলেও মন্তব্য করা হয়েছে।

আইএলওর নীতিমালাবিষয়ক উপমহাপরিচালক মার্থা ই নিউটন মূলত সাবেক মার্কিন কূটনীতিক। তিনি তাঁর অভিজ্ঞতার আলোকে ভার্চ্যুয়াল আলোচনায় মন্তব্য করেছেন যে ডেমোক্রেটিক পার্টি এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শ্রমিক অধিকারের বিষয়গুলোতে যথেষ্ট নজর দেবেন। ফলে আন্তর্জাতিকভাবে বাইডেনের আমলে বিশ্বের নানা প্রান্তে শ্রম অধিকার সুরক্ষায় মার্কিন সরকারের বিশেষ আগ্রহ থাকবে।

৮ জুলাই হাসেম ফুডস কারখানায় আগুন লাগে। এ ঘটনায় ৫২ জনের মৃত্যু হয়। জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করে। ওই ঘটনায় পুলিশ বাদী হয়ে কারখানার মালিক আবুল হাসেম, তাঁর চার ছেলেসহ আটজনের বিরুদ্ধে হত্যা মামলা করে।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন