বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গতকাল শুক্রবার ঐক্য পরিষদের দুই দিনব্যাপী সম্মেলন শুরু হয় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে। আজ শনিবার কমিটি গঠন করা হয়েছে। ঐক্য পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য কাজল দেবনাথ প্রথম আলোকে আজ শনিবার সন্ধ্যায় এ কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেন।

গতকাল এ সম্মেলন উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন। বিকেলে আলোচনা সভা হয়। আজ সম্মেলন প্রাঙ্গণে নতুন কমিটি গঠন করা হয়। প্রথা অনুযায়ী তিন ধর্মীয় সম্প্রদায় থেকে তিনজন সভাপতি হন। আগের কমিটিতে এর মধ্যে দুজন ভারপ্রাপ্ত সভাপতি ছিলেন। তাঁদের মধ্যে প্রয়াত বীর মুক্তিযোদ্ধা চিত্তরঞ্জন দত্তের (সি আর দত্ত) স্থানে ভারপ্রাপ্ত সভাপতি ছিলেন অধ্যাপক নিম চন্দ্র ভৌমিক আর প্রয়াত সাংসদ প্রমোদ মানকিনের স্থানে ছিলেন নির্মল রোজারিও। এবারের সম্মেলনে তাঁদের সভাপতি হিসেবে নির্বাচিত করা হয়। কমিটির আরেক সভাপতি সাবেক সাংসদ ঊষাতন তালুকদার আবারও সভাপতি হন।

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটি হয় ১০১ সদস্যের। তিন সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার পর ৩১ সদস্যের সাবজেক্ট কমিটি বাকি সদস্যদের নির্বাচন করবে বলে জানান কাজল দেবনাথ।

সংবিধানের অষ্টম সংশোধনীতে রাষ্ট্রধর্ম ইসলাম ঘোষণার পর ১৯৮৮ সালে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ গঠিত হয়।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন