৫০ বিলিয়ন ডলার বিনিয়োগ পরিকল্পনা: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ
ফাইল ছবি

বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগে উৎসাহিত করা হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন, বেসরকারি খাতকে উৎসাহিত করায় গত দশকে বিদ্যুৎ খাতে ১২ বিলিয়ন ডলার বিনিয়োগ হয়েছে। আগামী ১২ বছরে ৫০ বিলিয়ন ডলার বিনিয়োগ আকৃষ্ট করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

আগামী পাঁচ বছরে ‘জাতীয় জ্বালানি রূপান্তরে বেসরকারি বিনিয়োগ আকর্ষণে উন্নতি ও সম্ভাবনা’ শীর্ষক এক আলোচনা সভায় এসব কথা বলেন নসরুল হামিদ। ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক ও সাসটেইনেবল এনার্জি ফর অল যৌথভাবে অনলাইনে আজ মঙ্গলবার এ আলোচনা সভার আয়োজন করে।

আলোচনা সভায় নসরুল হামিদ বলেন, বেসরকারি খাতের জন্য একটি নীতিমালার খসড়া তৈরি করা হয়েছে। এর মাধ্যমে জাতীয় গ্রিড বাণিজ্যিক ভিত্তিতে ব্যবহার করা যাবে। বিনিয়োগে নিরাপত্তাসহ ১৫ বছরের কর মওকুফ, আমদানি শুল্কে রেয়াতসহ নানা সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। তিনি জানান, বর্তমানে বাংলাদেশে বিদ্যুৎ উৎপাদনে বেসরকারি খাত থেকে ৪৪ শতাংশ আসছে। চলমান আটটি নবায়নযোগ্য বিদ্যুৎকেন্দ্রের পাঁচটিই বেসরকারি খাতের। নবায়নযোগ্য জ্বালানি নিয়ে বেসরকারি খাতের ১০টি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চুক্তি করা হয়েছে। নবায়নযোগ্য জ্বালানির প্রসারে লজিস্টিক ও কারিগরি সহযোগিতা করছে নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা)।

প্রতিমন্ত্রী আরও জানান, বিভিন্ন উৎসে নবায়নযোগ্য জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদনে ২৯টি কোম্পানি সম্প্রতি আগ্রহ প্রকাশ করেছে। অফশোর উইন্ড, গ্রিন হাইড্রোজেন, ভাসমান সোলার, বর্জ্য থেকে বিদ্যুৎ, সোলার রূফটপ ইত্যাদি খাতে বিনিয়োগ নবায়নযোগ্য জ্বালানির প্রসারে নতুন মাত্রা যোগ করবে। নবায়নযোগ্য জ্বালানির বৃদ্ধি, জ্বালানি দক্ষতা, জ্বালানি সংরক্ষণ ও পরিবহনে ২১ বিলিয়ন ডলার বিনিয়োগ লক্ষ্যমাত্রা প্রাক্কলন করা হয়েছে।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন ভারতের বিদ্যুৎ, নতুন ও নবায়নযোগ্য জ্বালানিমন্ত্রী রাজ কুমার সিং, ইন্দোনেশিয়ার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদমন্ত্রী আরিফিন তাসরিফ, নেপালের পরিকল্পনা কমিশনের সদস্য ড. সুরেন্দ্র লাব কর্ন, ফিজির জ্বালানিবিষয়ক পরিচালক মিকেলি বেলেনা, সাসটেইনেবল এনার্জি ফর অলের প্রধান নির্বাহী কর্মকর্তা ডামিলুলা ওগুসবিয়ি ও ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিকের নির্বাহী সচিব আরমিদা সালসিয়াহ আসিজাবানা।