৭ বাংলাদেশির ২ জনের মরদেহ আসছে আগামী সপ্তাহে

লাশ
প্রতীকী ছবি

লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে ঠান্ডায় প্রাণ হারানো সাত বাংলাদেশির মরদেহ দেশে পাঠানোর প্রক্রিয়া চলছে। ওই সাতজনের মধ্য জয় তালুকদারের মরদেহ দেশে আসছে আগামী শনিবার (১২ ফেব্রুয়ারি)। এক বিজ্ঞপ্তিতে আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে ইতালির রোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জয় তালুকদারের মরদেহবাহী উড়োজাহাজ ১০ ফেব্রুয়ারি ইতালি থেকে রওনা দেবে। শনিবার বেলা ৩টা ৩৫ মিনিটে এই উড়োজাহাজটির ঢাকায় অবতরণ করার কথা রয়েছে। এ ছাড়া কামরুল হাসান বাপ্পীর মরদেহ দেশে আসছে আগামী রোববার (১৩ ফেব্রুয়ারি)। এই দুজনের স্বজনদের সঙ্গে দূতাবাসের পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছে।

জয় তালুকদার ওরফে রতনের বাড়ি মাদারীপুরের সদর উপজেলার পিয়ারপুর গ্রামে। কামরুল হাসান বাপ্পীর বাড়িও মাদারীপুর সদর উপজেলায়।

বাকি পাঁচজনের মরদেহ শিগগিরই দেশে পাঠানোর প্রক্রিয়া চলছে বলে রোমের বাংলাদেশ দূতাবাস জানিয়েছে।

২৫ জানুয়ারি লিবিয়া থেকে ভূমধ্যসাগর হয়ে ইতালির ল্যাম্পেদুসা দ্বীপে যাওয়ার পথে অতিরিক্ত ঠান্ডায় সাত বাংলাদেশির মৃত্যু হয়। দূতাবাসের তথ্য অনুযায়ী, মারা যাওয়া সাতজন হলেন-
১. ইমরান হোসেন, গ্রাম: পশ্চিম পিয়ারপুর, উপজেলা: মাদারীপুর সদর, জেলা: মাদারীপুর।
২. জয় তালুকদার ওরফে রতন, গ্রাম: পিয়ারপুর, উপজেলা: মাদারীপুর সদর, জেলা: মাদারীপুর।
৩. সাফায়েত, গ্রাম: ঘটকচর, উপজেলা: মাদারীপুর সদর, জেলা: মাদারীপুর।
৪. জহিরুল, গ্রাম: মোস্তফাপুর, উপজেলা: মাদারীপুর সদর, জেলা: মাদারীপুর।
৫. কামরুল হাসান বাপ্পী, উপজেলা: মাদারীপুর সদর, জেলা: মাদারীপুর।
৬. সাজ্জাদ, গ্রাম: মামুদপুর, উপজেলা: জামালগঞ্জ, জেলা: সুনামগঞ্জ।
৭. সাইফুল, উপজেলা: ভৈরব, জেলা: কিশোরগঞ্জ।

আরও পড়ুন

এর আগে বার্তা সংস্থা এএফপি জানায়, অবৈধভাবে নৌকাযোগে লিবিয়া থেকে ইতালির ল্যাম্পেদুসা দ্বীপের উদ্দেশে রওনা হয়েছিলেন একদল অভিবাসনপ্রত্যাশী। যাত্রাপথে ঠান্ডায় প্রাণ হারান সাতজন। ইতালির বাংলাদেশ দূতাবাস জানায়, ওই নৌকায় যাত্রী ছিলেন ২৮৭ জন, তাঁদের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি।