ব্রাসেলসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ আজ বুধবার ইউরোপীয় পার্লামেন্টের ভাইস প্রেসিডেন্ট হেইডি হটুলার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। আলোচনার পর মাহবুব সালেহ তাঁর ফেসবুকে লিখেছেন, আগামী সপ্তাহে ইউরোপীয় পার্লামেন্টের আন্তর্জাতিক বাণিজ্য কমিটির প্রতিনিধি দলের বাংলাদেশ সফরে নেতৃত্ব দেবেন হেইডি হটুলা।

এর আগে গত সপ্তাহে চার্লস হোয়াইটলির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। পরে শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দলের সফরটি মূলত একটি বাণিজ্যবিষয়ক সফর। প্রতিনিধি দলটি ব্যক্তিমালিকানাধীন কারখানা পরিদর্শনে যাবে, বাংলাদেশের উন্নয়ন চোখে দেখবে এবং নানা অংশীজনের সঙ্গে আলোচনা করবে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, ইউরোপীয় পার্লামেন্টের আন্তর্জাতিক বাণিজ্য কমিটি ১৭ থেকে ২০ জুলাই বাংলাদেশ সফর করবে। এই সফরের সময় বাণিজ্য ও বিনিয়োগ অগ্রাধিকারের বিষয়টি যেমন তালিকায় রয়েছে, তেমনি শ্রম অধিকার ও মানবাধিকার, গণতন্ত্র, সুশাসন প্রভৃতি ইস্যু আলোচনায় প্রাধান্য পাবে।

সূত্রটি জানায়, জাতীয় কর্মপরিকল্পনা অনুযায়ী শ্রম অধিকার সুরক্ষা এবং মানবাধিকারের আন্তর্জাতিক মানদণ্ড সমুন্নত রাখতে বাংলাদেশ সময়সূচি অনুযায়ী কতটা কার্যকর পদক্ষেপ নিচ্ছে, সে সম্পর্কে প্রতিনিধি দল খোঁজ নেবে।

চলতি বছর ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে এটি দ্বিতীয় সফর। এর আগে গত মার্চ মাসে ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা চার দিনের সফরে ঢাকায় এসেছিলেন। মূলত বাংলাদেশকে দেওয়া ইইউর বিশেষায়িত বাণিজ্য সুবিধা ইবিএর পরিস্থিতি পর্যালোচনার জন্য প্রতিনিধি দলটি বাংলাদেশ সফর করেছিল। ইইউর প্রতিনিধি দলটি তখন শ্রম অধিকার ও মানবাধিকার সমুন্নত রাখার ক্ষেত্রে বাংলাদেশ কতটা পদক্ষেপ নিয়েছে, তা খতিয়ে দেখেছিল।

প্রসঙ্গত ২০১৬ সালের পর ইউরোপীয় পার্লামেন্টের আন্তর্জাতিক বাণিজ্য কমিটির এটি প্রথম সফর। ওই বছরের নভেম্বরে বাংলাদেশের তৈরি পোশাক কারখানার উন্নয়নে বাংলাদেশ ‘সাসটেইনেবিলিটি কমপ্যাক্ট’ নামের কর্মসূচির আওতায় কতটা অগ্রগতি অর্জন করেছে, তা মূল্যায়নের জন্য কমিটির একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করেছিল।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন