default-image

পরীক্ষা রোমাঞ্চ হলে রেখে আমরা বাংলাদেশ গণিত দলের সবাই মিলে গিয়েছিলাম ভিজল্যান্ড পার্কে। এটিকে বলা হয় পৃথিবীর সবচেয়ে বড় ভাস্কর্যের পার্ক। এটির আসল নাম ফ্রজনার পার্ক। ১১০ একক এলাকাজুড়ে গড়ে ওঠা এই পার্ককে পর্যটকেরাই নাকি ভিজন্যান্ড পার্ক নামে ডাকেন।

পাঠ্যবইয়ে পড়েছি, নরওয়ে নিশীথ সূর্যের দেশ। মে থেকে জুলাই মাসে রাতের বেলায়ও সূর্য দেখা যায় বলেই দেশটির এমন নাম। দীর্ঘদিন এই দেশে থাকা বাংলাদেশের তরুণ গবেষক ইমরান ইকবাল আমাদের নরওয়ের নানান কথা জানান। তাঁর ভাষ্যে, এই দেশের সাধারণ মানুষের জীবনমান ইউরোপের অন্যান্য দেশের তুলনায় ভালো। তবে জীবনধারণের জন্য অন্যতম ব্যয়বহুল দেশও এটি। শিক্ষা ও গবেষণায় প্রচুর ব্যয় করে নরওয়ে। দেশটিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিউশন ফি দিতে হয় না।

default-image

নরওয়েকে জাদুঘরের দেশ বললে ভুল হবে না। ৭৫০টি জাদুঘর আছে দেশটিতে। ৫৩ লাখ মানুষের দেশে এত সংখ্যার জাদুঘর অবাক করার মতো বিষয় বৈকি। এগুলোর অন্যতম আধুনিক স্থাপনার মাঞ্চ মিউজিয়াম। নরওয়ের শিল্পী এডভার্ড মাঞ্চের নানান কর্ম এখানে শোভা পাচ্ছে। গণিত দলের শিক্ষার্থীরা দারুণ আগ্রহ নিয়ে এই জাদুঘর ঘুরে দেখেছে।

গতকাল স্থানীয় সময় বিকেলে অসলো সিটি হলে মেয়রের অতিথি হয় গণিত অলিম্পয়াডে অংশগ্রহণকারী সব দেশের অংশগ্রহণকারী। হল‌টি জগদ্বিখ্যাত। কারণ, এই হলে নোবেল শান্তির পুরস্কার দেওয়া হয়। মেয়র অলিম্পিয়াডে অংশ নেওয়া শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্য তৈরি হতে বলেন।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন