সকালেই পড়ুন আলোচিত ৫ খবর

শুভ সকাল। আজ ২৬ মার্চ, মহান স্বাধীনতা দিবস। গতকাল বৃহস্পতিবার ‘যিনি সরকারি চাকরি পাননি, তাঁদেরই স্যার বলতে কষ্ট লাগে’ শিরোনামের খবরটি পাঠকপ্রিয়তা পেয়েছে। আলোচনায় ছিল ‘আওয়ামী লীগের নেতা-কর্মীদের ইফতার মাহফিল না করার নির্দেশ প্রধানমন্ত্রীর’ শিরোনামের খবরটি। এ ছাড়া ছিল বিশ্ব, অপরাধ, বিনোদন, বাণিজ্য ও খেলার জগতের নানা খবর।

এসব সংবাদের বেশ কটিই হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ রোববার ছুটির দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের নানা খবর ও বিশ্লেষণ।

‘যিনি সরকারি চাকরি পাননি, তাঁদেরই স্যার বলতে কষ্ট লাগে’

টাঙ্গাইল জেলার মানচিত্র

প্রজাতন্ত্রের কর্মচারীদের ‘স্যার’ সম্বোধন নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘বিতর্কিত’ একটি স্ট্যাটাস দিয়েছেন টাঙ্গাইলের মির্জাপুরের সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা মো. আছাদুজ্জামান বাবুল। তিনি ‘কবি বাবুল’ নামে ফেসবুকে তাঁর মতামত প্রকাশ করেন।

আওয়ামী লীগের নেতা-কর্মীদের ইফতার মাহফিল না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
ফাইল ছবি: বাসস

আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত তাঁর দলের নেতা-কর্মীদের ইফতার মাহফিল আয়োজন না করার নির্দেশ দিয়েছেন। শনিবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজিত এক সমাবেশে প্রধানমন্ত্রীর এ নির্দেশের কথা জানান দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

গরু বিক্রি করে দিচ্ছেন উদ্যোক্তারা

খামারে গরুর পরিচর্যায় ব্যস্ত একজন কর্মী। সম্প্রতি যশোরের শার্শা উপজেলার নারায়ণপুর গ্রামে
ছবি: প্রথম আলো

উচ্চমাধ্যমিক পাস করে তারিফুল ইসলাম উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখেন। তাই চাকরিবাকরির দিকে না ছুটে নিজের বাড়িতেই গরুর খামার গড়ে তোলেন। দুই ভাই মিলে ‘তারিফ ডেয়ারি ফার্ম’ নামে গরুর খামার করেন। তা-ও ১৮ বছর আগের কথা।

পুতিনের আশার গুড়ে বালি দিলেন সি চিন পিং

চীনের প্রেসিডেন্ট সি চিন পিং ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত
ফাইল ছবি: এএফপি

চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের তিন দিনের রাশিয়া সফর খানাপিনা, ফটোসেশন, চুক্তি স্বাক্ষরসহ নানা আয়োজনে ঠাসা ছিল। এই সব আনুষ্ঠানিকতা এক পাশে সরিয়ে রাখলে দেখা যাচ্ছে, সি চিন পিংয়ের এই সফরে পুতিনের আশা ও প্রত্যাশা পূরণ হয়নি।

ঘাড় ঘুরিয়ে হঠাৎ দেখি কোচিংয়ের সেই ছেলেটা: মৌসুমী

মৌসুমী

১৯৯৩ সালের ২৫ মার্চ বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘কেয়ামত থেকে কেয়ামত’। সোহানুর রহমান সোহানের এই ছবির মাধ্যমে দেশের চলচ্চিত্রপ্রেমীরা পেয়েছিলেন দুটি নতুন মুখ—মৌসুমী ও সালমান শাহ। প্রথম ছবিতেই তাঁরা বাজিমাত করেন—অভিনয় দিয়ে মানুষের মনে জায়গা করে নেন।

বাংলাদেশ থেকে আরও পড়ুন