প্রতিযোগিতা শেষ হওয়ার পর আজ রাতে প্রথম আলোকে আরাফাত বলেন, ‘এক সপ্তাহের ব্যবধানে রেস করে স্থান অর্জন করতে পেরে আমি আনন্দিত। শীর্ষ স্থান অর্জনের লক্ষ্য ছিল না, আমি শুধু নিজের সেরা চেষ্টা করতে চেয়েছিলাম। সামনে আয়রনম্যানের দুটি বিশ্ব চ্যাম্পিয়নশিপ আছে। এ দুটিতে ভালো করতে চাই।’

আয়রনম্যান ৭০ দশমিক ৩ হলো অর্ধদূরত্বের আয়রনম্যান প্রতিযোগিতা। গোয়ায় আজ সকাল থেকে শুরু হওয়া প্রতিযোগিতায় আরাফাত ৪ ঘণ্টা ৫২ মিনিট ১৪ সেকেন্ড সময় নিয়ে ১ দশমিক ৯ কিলোমিটার সাঁতার, ৯০ কিলোমিটার সাইক্লিং ও ২১ দশমিক ১ কিলোমিটার দৌড় সম্পন্ন করেন।

সাঁতার, সাইক্লিং ও দৌড়ের সমন্বয়ে যে খেলা, সেটির নাম ট্রায়াথলন। পৃথিবীতে ট্রায়াথলনের সবচেয়ে কঠিন প্রতিযোগিতা হলো আয়রনম্যান। ট্রায়াথলেট বা ট্রায়াথলন ক্রীড়াবিদের জন্য কঠিনতম প্রতিযোগিতা আয়রনম্যান। দূরত্বের হিসাবে কয়েকটি সংস্করণে আয়রনম্যান প্রতিযোগিতা হয়ে থাকে পৃথিবীর কয়েকটি দেশে। বিভিন্ন দেশে হওয়া আয়রনম্যান প্রতিযোগিতায় চ্যালেঞ্জ সম্পন্ন করা ট্রায়াথলেটদের মধ্য থেকে বাছাই করে তাঁদের নিয়ে অনুষ্ঠিত হয় আয়রনম্যানের সর্বোচ্চ আসর আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ।

আয়রনম্যান মালয়েশিয়ায় নিজের বয়স গ্রুপে দ্বিতীয় স্থান অর্জন করে আরাফাত গত সপ্তাহেই আগামী বছরের আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে সরাসরি অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেছেন। এর আগে গত মে মাসে প্রথম বাংলাদেশি হিসেবে যুক্তরাষ্ট্রের উটাহতে অনুষ্ঠিত আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশ নেন মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত।