মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়, সরকারের বিরুদ্ধে অপপ্রচার মোকাবিলা ও বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার জন্য আন্তর্জাতিক সংবাদমাধ্যম এবং অনলাইন মিডিয়াতে নিয়মিতভাবে তথ্যবহুল সংবাদ, প্রবন্ধ ও নিবন্ধ প্রকাশের বিষয়ে পরিকল্পনা নেওয়া হয়েছে। এ বিষয়ে নিয়মিত প্রচেষ্টা চলমান রয়েছে। এ ছাড়া আন্তর্জাতিক গণমাধ্যমে অসত্য ও অপপ্রচারমূলক সংবাদ প্রতিবেদন প্রকাশিত হলে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তার বস্তুনিষ্ঠ ও তথ্যবহুল প্রতিবাদলিপি ছাড়াও বিভিন্ন প্রকাশনা পাঠানো হয়। এ ছাড়া সরকারের কূটনৈতিক সাফল্যগুলো তাৎক্ষণিকভাবে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম যেমন ফেসবুক পেজ ও টুইটারের মাধ্যমে বিশ্ববাসীকে অবহিত করা হয়।

১১ দেশ সফর করতে চায় সংসদীয় কমিটি
জনশক্তি রপ্তানি ও দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনার জন্য মধ্যপ্রাচ্য ও ইউরোপের ১১টি দেশ সফরে যেতে চায় পররাষ্ট্র মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটি। সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, ওমান, তুরস্ক, বেলজিয়াম, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য, অস্ট্রিয়া ও সুইডেনে সফর করতে চায় কমিটি। সেপ্টেম্বরে অনুষ্ঠিত বৈঠকে এই সুপারিশ করা হয়েছিল।

আজকের বৈঠকে এ বিষয়ে মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম এশিয়া, পূর্ব ইউরোপ, পশ্চিম ইউরোপ ও ইউরোপীয় ইউনিয়ন অনুবিভাগ সংশ্লিষ্ট দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সঙ্গে সফর আয়োজনের জন্য প্রয়োজনীয় কাজ সমন্বয় করছে। দূতাবাসগুলো স্বাগতিক দেশের সরকারের সঙ্গে বিষয়টি সমন্বয় করছে। আর সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও ওমানের বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, কমিটির সুবিধাজনক সময়ে তাঁরা সফর আয়োজন করার জন্য প্রস্তুত রয়েছে।
কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, গোলাম ফারুক খন্দকার, হাবিবে মিল্লাত ও নাহিম রাজ্জাক অংশ নেন।