সকালেই পড়ুন আলোচিত ৫ খবর

শুভ সকাল। আজ ৯ জুলাই, মঙ্গলবার। গতকাল সোমবার প্রথম আলোর অনেক আলোচিত সংবাদ হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের আলোচিত পাঁচ খবর ও বিশ্লেষণ।

চার ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন কোটাবিরোধীরা, মঙ্গলবার গণসংযোগ

কোটাবিরোধী আন্দোলনকারীরা শাহবাগ মোড়ে পরবর্তী কর্মসূচি ঘোষণা করেন। অবরোধের চার ঘণ্টা পর শাহবাগ মোড় ছেড়ে যান তাঁরা। ঢাকা, ৮ জুলাই
ছবি: আসিফ হাওলাদার

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালসহ চার দফা দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা চার ঘণ্টা পর অবরোধ তুলে নিয়েছেন। সোমবার রাত ৮টা ৩৫ মিনিটে অবরোধ তুলে নেওয়ার পর শাহবাগ মোড় দিয়ে আবার যান চলাচল শুরু হয়।
বিস্তারিত পড়ুন...

হাইকোর্টের পূর্ণাঙ্গ রায়ের অপেক্ষায় অ্যাটর্নি জেনারেল, ধৈর্য ধরার অনুরোধ

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ঢাকা, ৮ জুলাই
ছবি: ভিডিও থেকে নেওয়া

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটাসহ বিদ্যমান কোটা বাতিলসংক্রান্ত পরিপত্র নিয়ে করা রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় পাওয়ার অপেক্ষায় আছেন বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। তিনি বলেছেন, ‘পূর্ণাঙ্গ রায় পাওয়ার অপেক্ষা করছি। রায় পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।’ কোটা নিয়ে আন্দোলনকারীদের ধৈর্য ধরার অনুরোধও করেন তিনি। নিজ কার্যালয়ে সোমবার দুপুরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল এ কথা বলেন।
বিস্তারিত পড়ুন...

কারও মাথা, কারও অঙ্গবিচ্ছিন্ন লাশ দেখে ছুটে আসেন লোকজন

নরসিংদীতে ট্রেনে কাটা পড়ে ৫ তরুণের মৃত্যু হয়েছে। আজ সোমবার রায়পুরা উপজেলার মেথিকান্দা রেলস্টেশন-সংলগ্ন কমলপুর এলাকায়
ছবি: প্রথম আলো

নরসিংদীর রায়পুরা উপজেলার মেথিকান্দা রেলস্টেশন-সংলগ্ন কমলপুর এলাকায় ট্রেনে কাটা পড়ে কারও মাথা ও কারও শরীর বিচ্ছিন্ন হওয়া লাশ রেললাইনে পড়ে ছিল। সোমবার সকালে এমন দৃশ্য দেখে স্থানীয় লোকজন ছুটে আসেন। মুহূর্তের মধ্যে সেখানে মানুষের আহাজারি ও চিৎকারে শোকার্ত পরিবেশ তৈরি হয়।
বিস্তারিত পড়ুন...

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ তদন্ত করবে পিএসসি

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)
ফাইল ছবি

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ ওঠার পর সাংবিধানিক প্রতিষ্ঠানটি বলছে, অভিযোগ তদন্ত করা হবে। রোববার বেসরকারি টেলিভিশন চ্যানেল-২৪–এ প্রশ্নপত্র ফাঁস হওয়া নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।
বিস্তারিত পড়ুন...

তরুণীর ঘাটতিগুলো শুনে তদবিরকারী সাহেব বললেন, ‘শিখিয়ে পড়িয়ে নেবেন’

বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) মহাপরিচালক হিসেবে কর্মজীবনের (২০১৬-২০২১) শেষ অধ্যায়টি পার করেছেন হারুন রশীদ। এর আগে সরকারের বিভিন্ন দপ্তরে নানা পদে কাজ করেছেন। সেই অভিজ্ঞতার বয়ান তিনি দিয়েছেন তাঁর ‘আমলাবেলা’ নামের আত্মজৈবনিক বইয়ে। গত বইমেলায় প্রকাশিত বইটিতে তিনি বিটিভিতে নিজের চাকরির পর্বকে বর্ণনা করেছেন ‘এ যে ভীষণ যন্ত্রণা’ শিরোনাম দিয়ে। এই পর্বের বিশেষ অংশগুলো নিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।
বিস্তারিত পড়ুন...

বাংলাদেশ থেকে আরও পড়ুন