আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ডেঙ্গু নিয়ে আলোচনা হয়। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এ সময় ডেঙ্গু নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মন্ত্রিসভার পক্ষ থেকে দেওয়া নির্দেশনা সাংবাদিকদের জানান তিনি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এখন পর্যন্ত প্রায় ৩০ হাজার মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ঢাকায় ২৩ হাজার, চট্টগ্রামে ৪ হাজার এবং খুলনায় ১ হাজার ৬০০ জন এবং সিলেটে ৫৩ জন। ইতিমধ্যে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১৪১ জন মারা গেছেন। এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মন্ত্রিসভার পক্ষ থেকে সবাইকে অনুরোধ করা হয়েছে যেন সবাই বাড়িঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখেন। বিশেষ করে পানি যেন জমতে না পারে।

এ বিষয়ে বিভিন্ন নির্দেশনার কথা জানিয়ে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ডেঙ্গু প্রতিরোধে সিটি করপোরেশনসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। বিশেষ করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে বলা হয়েছে, বিমানবন্দর এলাকায় যেন পারলে প্রতিদিন মশার ওষুধ স্প্রে করা হয়। এখন সপ্তাহে দুই দিন স্প্রে করা হচ্ছে। এ ছাড়া সিটি করপোরেশন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় করে ব্যাপক প্রচারণা চালাতে বলা হয়েছে, যেন মানুষের মধ্যে সচেতনতা আসে।