সকালেই পড়ুন আলোচিত ৫ খবর

শুভ সকাল। আজ ২৪ ফেব্রুয়ারি, শনিবার। গতকাল শুক্রবার প্রথম আলোর অনেক আলোচিত সংবাদ হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের আলোচিত পাঁচ খবর ও বিশ্লেষণ।

বিশ্বমোড়লেরা দুমুখো নীতিতে বিশ্বাস করে: প্রধানমন্ত্রী

গণভবনে আজ শুক্রবার সকালে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা
ছবি: সংগৃহীত

ফিলিস্তিনিদের ওপর নির্বিচার হামলার সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সেই সঙ্গে ‘বিশ্বমোড়লদের দুমুখো নীতিরও’ সমালোচনা করেছেন। শুক্রবার গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন শেখ হাসিনা।

বিস্তারিত পড়ুন...

নির্মাণাধীন ১০ তলা ভবনের ৭০ ভাগ খালের জায়গায়, গুঁড়িয়ে দিচ্ছে ডিএনসিসি

রাজধানীর মোহাম্মদপুরের বছিলা এলাকার লাউতলা খালের পাড়ে নির্মাণাধীন ১০ তলা ভবনের অবৈধ অংশ ভাঙছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)
ছবি: তানভীর আহাম্মেদ

রাজধানীর মোহাম্মদপুরের বছিলা এলাকার লাউতলা খালের পাড়ে ১০ তলা একটি ভবনের নির্মাণকাজ চলছিল। নির্মাণাধীন ভবনটির ৭০ ভাগই খালের জায়গা দখলে নিয়ে করা বলে জানায় ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এ কারণে নির্মাণাধীন ভবনটির অবৈধ অংশ ডিএনসিসি ভেঙে ফেলছে।

বিস্তারিত পড়ুন...

যাঁরা বলেন, বইমেলায় ভালো বই নেই, তাঁদের বলি...

আমি তখন থাকি রংপুরে, উচ্চমাধ্যমিক পাস করে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে বসে আছি। এই সময় আমাদের শহরে গেলেন সৈয়দ শামসুল হক। তিনি তখন সাপ্তাহিক বিচিত্রায় ‘মার্জিনে মন্তব্য’ নামের কলাম লিখছিলেন। তাতে তিনি লেখালেখির করণকৌশল নিয়ে আলোচনা করতেন। তিনি বলেছিলেন, নতুন লেখকদের প্রচুর পড়তে হবে।

বিস্তারিত পড়ুন...

ইউক্রেন যুদ্ধের দুই বছর যেভাবে বদলে দিয়েছে রাশিয়াকে

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন
ফাইল ছবি: রয়টার্স

রাশিয়ার সদ্য প্রয়াত বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির স্মৃতির প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছিলেন অনেকে। আমি দাঁড়িয়ে দেখছিলাম। সেখানে কথা হলো এক রুশ তরুণের সঙ্গে। কারাগারে নাভালনির মৃত্যু নিয়ে মনের কথাগুলো আমার কাছে তুলে ধরলেন তিনি। বললেন, ‘আমি ধাক্কা খেয়েছি। দুই বছর আগে ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধ শুরুর দিনও আমার একই অবস্থা হয়েছিল।’

বিস্তারিত পড়ুন ...

ঋতুপর্ণাকে কেন রাজনীতিতে চাইলেন ফেরদৌস

ফেরদৌস ও ঋতুপর্ণা

চিত্রনায়ক থেকে সংসদ সদস্য, ফেরদৌসকে এখন রাজনৈতিক সভা-সমাবেশ ও সেমিনার নিয়ে বেশি ব্যস্ত থাকতে দেখা যায়। একই সঙ্গে চলচ্চিত্র-সংশ্লিষ্ট বিভিন্ন আয়োজনে তাঁর উপস্থিতি আগের চেয়ে বেশি। ঢাকার পাশাপাশি কলকাতার চলচ্চিত্রে অভিনয় করা ফেরদৌসের সেখানকার নায়িকা ঋতুপর্ণার সঙ্গে রয়েছে দারুণ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। ফেরদৌস কলকাতায় গেলে বা ঋতুপর্ণা ঢাকায় এলে দুজনেই দুজনের বাসার অতিথি হন। এবার ঋতুপর্ণা এসেছেন ঢাকায় একটি অনুষ্ঠানের অতিথি হতে। একই অনুষ্ঠানে ছিলেন ফেরদৌসও। সেই অনুষ্ঠানে একপর্যায়ে ঋতুপর্ণাকে রাজনীতিতে দেখার ইচ্ছা পোষণ করেন ফেরদৌস।

বিস্তারিত পড়ুন...

বাংলাদেশ থেকে আরও পড়ুন