সকালেই পড়ুন আলোচিত ৫ খবর

শুভ সকাল। আজ ২৪ ডিসেম্বর, রোববার। গতকাল শনিবার প্রথম আলোর অনেক আলোচিত সংবাদ হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের আলোচিত পাঁচ খবর ও বিশ্লেষণ।

প্রার্থিতা বাতিলের মতো কঠোর সিদ্ধান্তে যাবে ইসি: আনিছুর রহমান

নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান
ফাইল ছবি

নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেছেন, নির্বাচনী সহিংসতা ও আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে কঠোর সিদ্ধান্ত নিতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। কারও কারও প্রার্থিতাও বাতিল করা হবে।

বিস্তারিত পড়ুন...

বিএনপি কেয়ামত পর্যন্ত ক্ষমতায় যেতে পারবে না: শাহজাহান ওমর

ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী শাহজাহান ওমর বীর উত্তম শুক্রবার কাঠালিয়া পাইলট বালিকা বিদ্যালয় মাঠে পথসভা করেন
ছবি: প্রথম আলো

বিএনপি থেকে আওয়ামী লীগে যোগ দিয়ে ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠালিয়া) আসন থেকে নির্বাচন করতে যাওয়া প্রার্থী শাহজাহান ওমর বীর উত্তম বলেছেন, ‘বিএনপি মনে করে যখন ক্ষমতায় যেতে পারবে, তখনই নির্বাচন করবে। এ অপেক্ষায় অপেক্ষায় কত বছর গেল? এ রকম বোধ হয় কেয়ামত পর্যন্ত যেতে থাকবে। কিন্তু ক্ষমতায় যেতে পারবে না।’ শুক্রবার বিকেলে কাঠালিয়া পাইলট বালিকা বিদ্যালয় মাঠে এক পথসভায় তিনি এ কথা বলেন।

বিস্তারিত পড়ুন...

ঢাকার ৩ ভবনে বিস্ফোরণ: ৪৪ মৃত্যুর পরও দায়ী হচ্ছে না কেউ

গত ৭ মার্চ সিদ্দিকবাজারে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ২৬ জনের প্রাণহানি হয়
ফাইল ছবি

ঢাকার মগবাজার, সিদ্দিকবাজার ও সায়েন্স ল্যাবরেটরি এলাকার তিনটি ভবনে বিস্ফোরণে প্রাণ হারিয়েছিলেন ৪৪ জন। তদন্তকারীদের ভাষ্যমতে, সব কটি বিস্ফোরণই ঘটে পাইপলাইনের ছিদ্র দিয়ে বের হওয়া গ্যাস জমে। আর এমনটি ঘটেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষের সংশ্লিষ্ট কর্মকর্তাদের গাফিলতির কারণে। কিন্তু এ–সংক্রান্ত মামলায় কাউকেই দায়ী করতে পারছে না পুলিশ। তারা তিনটি মামলারই চূড়ান্ত প্রতিবেদন দিতে যাচ্ছে বলে জানা গেছে।

বিস্তারিত পড়ুন...

হুতির ড্রোন হামলায় চুপ থেকে নিজের বিপদ ডেকে আনছেন বাইডেন

লোহিত সাগরে একটি কার্গো জাহাজে হুতির ড্রোন হামলা

১৬ ডিসেম্বর ইয়েমেনের হুতিরা একগুচ্ছ ড্রোন দিয়ে হামলা চালায়। যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ইউএসএস কার্নি সব ড্রোনই গুলি করে বিধ্বস্ত করে। খবরে প্রকাশ, ১৪টি ড্রোন দিয়ে এ হামলা চালানো হয়েছিল। সেন্টকম বা ইউনাইটেড স্টেটস সেন্ট্রাল কমান্ড এ হামলার বিষয়টি স্বীকার করলেও তারা এ বিষয়ে কিছু বলেনি যে ড্রোনগুলোর লক্ষ্যবস্তু ইউএসএস কার্নি ছিল কি না।

বিস্তারিত পড়ুন ..

পেসারদের আগুনে নিউজিল্যান্ডে ইতিহাস গড়ল বাংলাদেশ

নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতে প্রথমবার ওয়ানডে জয়ের আনন্দ বাংলাদেশ দলের। আজ নেপিয়ারে
এএফপি

রেকর্ডটা বারবার টিভি স্ক্রিনে ভেসে উঠছিল। সঙ্গে ধারাভাষ্যকার মার্ক রিচার্ডসনের কণ্ঠ। ঘরের মাঠে সব প্রতিপক্ষ মিলিয়ে টানা সর্বোচ্চ ১৮ ওয়ানডে জয়ের রেকর্ডটা অস্ট্রেলিয়ার। এর আগে ঘরের মাঠে টানা ১৭ ম্যাচ জেতা নিউজিল্যান্ড বাংলাদেশকে হারাতে পারলেই রেকর্ডটি ছুঁয়ে ফেলত। সিরিজ জয়ের কাজটা প্রথম দুই ম্যাচ জেতায় আগেই সেরে ফেলেছে কিউইরা। শেষ ম্যাচে তাদের লক্ষ্য ছিল ধবলধোলাইয়ের সঙ্গে অস্ট্রেলিয়ার রেকর্ডে ভাগ বসানো।

বিস্তারিত পড়ুন...

বাংলাদেশ থেকে আরও পড়ুন