ডিজিটাল নিরাপত্তা আইন
প্রতীকী ছবি

সম্প্রতি দৈনিক প্রথম আলো অনলাইনে প্রকাশিত একটি প্রতিবেদনকে কেন্দ্র করে প্রতিবেদক শামসুজ্জামান শামসকে তুলে নেওয়া এবং পরে গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানোর ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

পাশাপাশি পত্রিকাটির সম্পাদক মতিউর রহমান এবং শামসুজ্জামান শামসের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার নিন্দাও জানিয়েছে সংগঠনটি।

আজ সোমবার এক বিবৃতিতে উদীচী এই উদ্বেগ ও নিন্দা প্রকাশ করে অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইনসহ নিবর্তনমূলক সব আইন বাতিলের দাবি জানিয়েছে।

বিবৃতিতে উদীচীর সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, উদীচী মনে করে, গণতন্ত্র ও বাক্‌স্বাধীনতা হরণ করার অন্যতম হাতিয়ার ডিজিটাল নিরাপত্তা আইন। এমন একটি নিপীড়নমূলক আইনের মাধ্যমে জনগণ এবং জনগণের পক্ষের সব কণ্ঠকে স্তব্ধ করে দেওয়ার চেষ্টা চলছে। প্রথম থেকেই দেখা গেছে এ আইনের অপব্যবহার করে সাংবাদিক, শিল্পী, শিক্ষক, বুদ্ধিজীবী, ছাত্রসহ সাধারণ মানুষকে গ্রেপ্তার, নির্যাতন, হয়রানি করা হচ্ছে। আর এ জন্যই, উদীচী প্রথম থেকেই এই আইন বাতিলের দাবি করে আসছে।

বিবৃতিতে সংগঠনটি এ আইনে গ্রেপ্তার হয়ে কারাগারে থাকা সাংবাদিক শামসুজ্জামান শামসসহ সবাইকে মুক্তি দেওয়ার দাবিও জানিয়েছে।