আখাউড়া রেলওয়ে জংশনে সংকেত বিড়ম্বনা, আতঙ্ক

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া জংশন স্টেশনে গত বৃহস্পতিবার সিগন্যাল (সংকেত) বিড়ম্বনায় সোনার বাংলা ট্রেন অনির্ধারিত যাত্রাবিরতি করে। একই সময় মহানগর গোধূলী ট্রেনটি নির্ধারিত গন্তব্যের বদলে অন্যদিকে চলে যায়। এতে দুর্ঘটনা না ঘটলেও ট্রেনের যাত্রী ও স্টেশনে অপেক্ষমাণ লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।
রেলওয়ের কর্মকর্তারা জানান, সাধারণত ট্রেন থামা ও ছাড়ার সংকেত বাতি (সিগন্যাল) থাকার কথা সংশ্লিষ্ট রেললাইনের বাঁ পাশে। কিন্তু আখাউড়া জংশন স্টেশনের একটি সিগন্যাল লাইনের ডান পাশে। আর এটিকে কেন্দ্র করে এ ঘটনা ঘটেছে।
কয়েকজন প্রত্যক্ষদর্শী বলেন, ঢাকাগামী আন্তনগর মহানগর গোধূলী ট্রেন গত বৃহস্পতিবার রাত ৮টা ৪২ মিনিটে আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনের এক নম্বর লাইনে যাত্রাবিরতি করে। প্রায় পাঁচ মিনিট পর ট্রেনটি ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। প্রায় একই সময়ে দুই নম্বর লাইন দিয়ে স্টেশন অতিক্রম করে চট্টগ্রাম থেকে ঢাকাগামী বিরতিহীন সোনার বাংলা ট্রেন। একই দিকে দুটি ট্রেন যেতে দেখে স্টেশনে অপেক্ষমাণ লোকজন চিৎকার শুরু করেন। সোনার বাংলার চালক দ্রুত ব্রেক কষে ট্রেনটিকে স্টেশনের শেষ মাথায় থামান। অন্যদিকে মহানগর গোধূলি সিলেটের লাইন দিয়ে বেশ কিছু দূর গিয়ে থামে।
আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনের কেবিন মাস্টার শেখ উজ্জ্বল মাহমুদ বলেন, স্টেশনে একটি লাইনে বাঁ পাশের বদলে ডান পাশের সিগন্যাল রয়েছে। আর এতেই সমস্যা দেখা দিয়েছিল। তবে এটি স্বয়ংক্রিয় ব্যবস্থা। দুর্ঘটনার কোনো আশঙ্কা নেই।