তারেক রহমানকে ফেরাতে যুক্তরাজ্যের সঙ্গে চিঠিতে যোগাযোগ হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী । প্রথম আলো ফাইল ছবি
পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী । প্রথম আলো ফাইল ছবি

দুর্নীতির মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে যুক্তরাজ্যের সঙ্গে চিঠিপত্রের মাধ্যমে যোগাযোগ হচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আজ বৃহস্পতিবার সকালে তাঁর দপ্তরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

শনিবার থেকে শুরু হওয়া ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের ৪৫তম বৈঠক উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘তারেক রহমানকে ফেরত আনার জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে যুক্তরাজ্য সরকারের সঙ্গে আলোচনা চলছে। এ ব্যাপারে বাংলাদেশের পক্ষ থেকে একাধিক চিঠি পাঠানো হয়েছে যুক্তরাজ্য সরকারকে। আলোচনা অব্যাহত আছে। যুক্তরাজ্য সরকারের জবাবের ভিত্তিতে আমরা পরবর্তী কর্মপন্থা ঠিক করব।’

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান ২০০৮ সাল থেকে স্ত্রী ও মেয়েকে নিয়ে যুক্তরাজ্যে আছেন। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়ার কারাদণ্ড হওয়ার পর লন্ডনে থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করছেন তারেক রহমান। একই মামলায় তারেক রহমানেরও ১০ বছরের কারাদণ্ড হয়।