ভাষা প্রতিযোগের ঢাকা অঞ্চলের অনুষ্ঠানে উৎসবের আমেজ

উৎসবের মধ্য দিয়ে চলছে এইচএসবিসি-প্রথম আলো ভাষা প্রতিযোগ-২০১৮-এর ঢাকা অঞ্চলের অনুষ্ঠান। আজ শুক্রবার সকালে রাজধানীর রেসিডেনসিয়াল মডেল কলেজে শুরু হয়েছে এ উৎসব।

ওই কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল শেখ শরিফুল ইসলাম জাতীয় পতাকা এবং বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান ভাষা প্রতিযোগের পতাকা উত্তোলন করে প্রতিযোগিতার উদ্বোধন করেন। এরপর শুরু হয় প্রশ্নোত্তর পর্ব।

প্রতিযোগিতায় ঢাকা, গাজীপুর ও মানিকগঞ্জ থেকে আসা কয়েক শ শিক্ষার্থী নানা ধরনের প্রশ্ন করে বাংলা ভাষার বিভিন্ন বিষয় জানতে চায়। তাদের প্রশ্নের জবাব দিতে ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক ছাড়া আরও কয়েকটি প্রতিষ্ঠানের বাংলা বিভাগের শিক্ষকেরা উপস্থিত ছিলেন। শিক্ষার্থীদের নানা ধরনের প্রশ্নে উৎসবের রূপ নেয় পর্বটি।

প্রশ্নের জবাব দেওয়া শিক্ষকদের মধ্যে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সৈয়দ আজিজুল হক, অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী, অধ্যাপক গিয়াস শামীম, সহযোগী অধ্যাপক মোহাম্মদ আজম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মামুন অর রশীদ।

শ্রীনগর সরকারি কলেজের সহকারী অধ্যাপক কুদরত ই হুদার সঞ্চালনায় এ পর্বে আরও বক্তব্য দেন প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের সাবেক উপাধ্যক্ষ ফেরদৌস আরা বেগম। এ পর্বে শিক্ষার্থীদের প্রতি শুভেচ্ছা বক্তব্য দেন জাতীয় দলের ক্রিকেটার তাসকিন আহমেদ।

এর আগে ভাষা প্রতিযোগের পরীক্ষা অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এইচএসবিসি ব্যাংকের কমিউনিকেশন কর্মকর্তা সাইদা আফজালুন নেসা ও প্রথম আলোর সহকারী সম্পাদক অরুণ বসু।