রাঙামাটিতে ৪৮ ঘণ্টার হরতাল শান্তিপূর্ণভাবে চলছে

বাঙালি ছাত্র পরিষদ ও নাগরিক পরিষদের হরতালে পিকেটাররা যানবাহন আটকে দেয়। কলেজ গেট, রাঙামাটি, ৭ মে। ছবি: সুপ্রিয় চাকমা
বাঙালি ছাত্র পরিষদ ও নাগরিক পরিষদের হরতালে পিকেটাররা যানবাহন আটকে দেয়। কলেজ গেট, রাঙামাটি, ৭ মে। ছবি: সুপ্রিয় চাকমা

রাঙামাটিতে বাঙালি ছাত্র পরিষদের ডাকা ৪৮ ঘণ্টা হরতাল শান্তিপূর্ণভাবে চলছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শহরে অটোরিকশা চলাচল শুরু করে। দুপুরের দিকে যানচলাচল মোটামুটি স্বাভাবিক হয়। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

সকাল আটটায় সরেজমিনে দেখা যায়, রাঙামাটি শহরে সড়কগুলো ফাঁকা। বিভিন্ন স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। সকাল ১০টার দিকে কলেজ গেট ও পৌরসভা এলাকা বেশ কিছু যুবক পিকেটিং করে। পরে পুলিশ গিয়ে তাদের সরিয়ে দেয়। এরপর থেকে ধীরে ধীরে মোটরসাইকেল ও অটোরিকশা চলাচল বাড়তে থাকে। দুপুরের পর থেকে দূরপাল্লার যানবাহন ও নৌপথে লঞ্চ ও ট্রলার চলাচল করছে।

৪ মে নানিয়ারচর উপজেলা পরিষদের চেয়ারম্যান শক্তিমান চাকমার শেষকৃত্যে যাওয়ার পথে দুর্বৃত্তদের গুলিতে মাইক্রোবাসচালক মো. সজীব হাওলাদার মারা যান। সজীবের হত্যাকারীদের বিচার এবং মাটিরাঙ্গা ও মহালছড়িতে তিন ব্যবসায়ী অপহরণের প্রতিবাদে ৪৮ ঘণ্টা হরতালের ডাক দেয় পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ। আজ সোমবার সকাল থেকে ৪৮ ঘণ্টার হরতাল শুরু হয়।

রাঙামাটিতে হরতালের সমর্থনে সমাবেশ। রাঙামাটি, ৭ মে। ছবি: সুপ্রিয় চাকমা
রাঙামাটিতে হরতালের সমর্থনে সমাবেশ। রাঙামাটি, ৭ মে। ছবি: সুপ্রিয় চাকমা

রাঙামাটি জেলা শাখার পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের সভাপতি মো. জাহাঙ্গীর আলমের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাঁকে পাওয়া যায়নি। মুঠোফোনও বন্ধ পাওয়া যায়।

লঞ্চ ও বাস মালিক সমিতির সভাপতি মো. মঈন উদ্দিন সেলিম বলেন, হরতালের কারণে সকালে কোনো দূরপাল্লার যানবাহন রাঙামাটি থেকে ছেড়ে যায়নি। তবে দুপুরের দিকে সব ধরনের যান চলাচল করছে।

কোতোয়ালি থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সত্যজিৎ বড়ুয়া প্রথম আলোকে বলেন, এখানে কোনো হরতাল লক্ষ করা যাচ্ছে না। সকাল যানবাহন কম চলাচল করলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে স্বাভাবিক হয়ে যায়। অপ্রীতিকর ঘটনা এড়াতে শহরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।