মা দিবসে মা হওয়ার আনন্দ

এক বছর আগে প্রেম করে বিয়ে করেন স্নাতকের ছাত্রী নাদিয়া সুলতানা। বিয়ের পর থেকেই তাঁর মধ্যে মা হওয়ার আকুতি। প্রথম দিকে স্বামী রাজি না থাকলেও পরে নাদিয়ার ইচ্ছাকেই প্রাধান্য দেন কাজী মো. আরিফ। এরপর মা হওয়ার সংগ্রাম শুরু। অনেক কষ্ট, অনেক ত্যাগ স্বীকার। অবশেষে গতকাল রোববার সকাল ৭টা ১০ মিনিটে তাঁর প্রতীক্ষার অবসান ঘটে। কোলজুড়ে আসে ফুটফুটে ছেলে শিশু।

ছেলের মুখ দেখে মুহূর্তেই ভুলে যান ১০ মাসের কষ্ট। মা হওয়ার আনন্দ তাঁর চোখেমুখে। গতকাল নগরের আন্দরকিল্লার রেডক্রিসেন্ট জেমিসন মাতৃসদন হাসপাতালে নাদিয়া প্রথম সন্তানের জন্ম দেন। গতকাল বিশ্ব মা দিবসে এই হাসপাতালে আরও দুই নারী প্রথম মাতৃত্বের স্বাদ পান বলে জানান হাসপাতালের চেয়ারম্যান শেখ সফিউল আজম চৌধুরী। তাঁরা হলেন এলমা আক্তার ও মলি চৌধুরী। মা দিবসে মা হওয়ার আনন্দটা তাঁদের মধ্যে একটু বাড়তিই ছিল।

গতকাল বিকেলে সরেজমিনে দেখা যায়, নাদিয়া সুলতানা কেবিনে শুয়ে আছেন। ব্যথায় কাতরাচ্ছেন। নবজাতক ছেলেটিকে শিশু ওয়ার্ডে রাখা হয়েছে। কেমন লাগছে জানতে চাইতেই নাদিয়া বলেন, ‘অনেক কষ্ট করেছি। কাল রাত থেকে ব্যথায় অস্থির ছিলাম। কিন্তু সকালে যখন ছেলের মুখ দেখলাম সব কষ্ট ভুলে গেছি।’

এখনো নাম ঠিক করা হয়নি ছেলের। কেবিনে নাদিয়ার শুশ্রূষায় সার্বক্ষণিক ব্যস্ত রয়েছেন স্বামী কাজী মো. আরিফ। নগরের কালামিয়া বাজার এলাকার বাসিন্দা আরিফ প্রেম করেই নাদিয়াকে বিয়ে করেন। বাবা হওয়ার অনুভূতিটি তাঁর কাছে স্বপ্নের মতো। ‘আমি এখনো স্বপ্নের মধ্যে রয়েছি।’ -বললেন আরিফ।

এলমা আক্তারও প্রথম মা হয়েছে গতকাল দুপুরে। অস্ত্রোপচার ছাড়া তিনি জন্ম দেন একটি ছেলে সন্তান। মা হওয়ার পর থেকে ছেলেকে বুকে জড়িয়ে রেখেছেন তিনি। অনেক আনন্দ নগরের কোরবানিগঞ্জের এই গৃহবধূর।

‘আজ মা দিবস জানি। মা দিবসে প্রথম মা হলাম সেটা অনেক আনন্দের। এ রকম একটি মুহূর্তের জন্য প্রতীক্ষা করেছি অনেক কষ্ট সহ্য করে।’ -বললেন এলমা।

এলমার স্বামী তানিম রেজাও খুব আনন্দিত। মা হওয়ার আনন্দে মিষ্টিমুখও করিয়েছেন স্বজনদের। স্বামী-স্ত্রী মিলে এই দিনটির অপেক্ষায় ছিলেন তাঁরা।

তবে আনোয়ারার মলি চৌধুরীর সংগ্রামটি ছিল একমুখী। স্বামী মধ্যপ্রাচ্যপ্রবাসী। একাই সামলে নিতে হয়েছে সব। শ্বশুরবাড়িতেই থাকেন তিনি। কাল সকালে ব্যথা উঠলে শ্বশুর-শাশুড়ি তাঁকে জেমিসন মাতৃসদনে নিয়ে আসেন। পরে বিকেল পৌনে পাঁচটার দিকে তিনি একটি কন্যাসন্তানের জন্ম দেন।

‘প্রথম সন্তান হওয়ার আনন্দ অন্যরকম। আজ মা দিবসে মা হলাম সেটা আরও আনন্দের। ফোনে বিদেশে স্বামীকে জানানো হয়েছে।’ হাসিমুখে বললেন ব্যথায় কাতর মলি।