জাতীয় অধ্যাপক হলেন তিন বিশিষ্ট শিক্ষাবিদ

জাতীয় অধ্যাপক হলেন তিন বিশিষ্ট শিক্ষাবিদ, অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী ও অধ্যাপক রফিকুল ইসলাম
জাতীয় অধ্যাপক হলেন তিন বিশিষ্ট শিক্ষাবিদ, অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী ও অধ্যাপক রফিকুল ইসলাম

দেশের তিনজন বিশিষ্ট শিক্ষাবিদকে পাঁচ বছরের জন্য জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

নিয়োগ পাওয়া তিন শিক্ষাবিদ হলেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের অধ্যাপক ইমেরিটাস ও বাংলা অধ্যয়ন কেন্দ্রের উপদেষ্টা অধ্যাপক রফিকুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক শিক্ষক অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।

আজ মঙ্গলবার জাতীয় অধ্যাপক নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এতে বলা হয়, নিয়োগ পাওয়া জাতীয় অধ্যাপকেরা ‘জাতীয় অধ্যাপকগণ সিদ্ধান্ত মালা, ১৯৮১’ অনুযায়ী দায়িত্ব পালন করবেন এবং সম্মানী ও অন্যান্য সুবিধা পাবেন।

সরকার শিক্ষা, জ্ঞান-বিজ্ঞান ও গবেষণার জন্য দেশের বিশিষ্ট পণ্ডিত, চিন্তাবিদ ও শিক্ষকদের জাতীয় অধ্যাপক করে থাকে। জাতীয় অধ্যাপকেরা তাঁদের ইচ্ছানুযায়ী কোনো গবেষণা সংস্থা বা শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট থেকে নিজের পছন্দমতো ক্ষেত্রে গবেষণামূলক কাজ করতে পারবেন। তবে যে ক্ষেত্রে কাজ করবেন, তা শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) অবহিত করতে হবে। জাতীয় অধ্যাপক হিসেবে তাঁরা ইউজিসির মাধ্যমে সম্মানী ভাতা গ্রহণ করবেন। এর আগে সর্বশেষ ২০১১ সালের জুন মাসে পাঁচজন শিক্ষাবিদকে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল।