পরীক্ষায় উপস্থিতি ৯৩ শতাংশ, বহিষ্কার ২

প্রথম আলো ফাইল ছবি
প্রথম আলো ফাইল ছবি

৩৯তম বিশেষ বিসিএস (বাংলাদেশ সিভিল সার্ভিস) পরীক্ষায় উপস্থিতির হার ছিল ৯৩ শতাংশ এবং বহিষ্কার করা হয়েছে চাকরিপ্রত্যাশী দুই পরীক্ষার্থীকে। আজ শুক্রবার অনুষ্ঠিত পরীক্ষার পর প্রথম আলোকে এই তথ্য নিশ্চিত করেছেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক।

পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক প্রথম আলোকে বলেন, ‘আমরা যে উপস্থিতি আশা করেছিলাম। তার চেয়ে বেশি পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছেন। এবারই প্রথম পিএসসি নিজস্ব ব্যবস্থাপনায় ৪০ হাজার প্রশ্নপত্র ছেপেছে। এতে চারটি সেট ছিল। প্রশ্নপত্র যাতে কোনোভাবেই ফাঁস না হয়, সে জন্য প্রশ্ন ছাপার পর গত দুই দিন পিএসসিতে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছিল।’ এ জন্য পিএসসির কর্মকর্তাদের ধন্যবাদও জানান তিনি।

বিকেলে রাজধানীর ৩২টি কেন্দ্রে এই বিশেষ বিসিএস পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রায় ৩৭ হাজার ৫৮৩ চাকরিপ্রত্যাশী অংশ নেন। এর মধ্যে অসদুপায় অবলম্বন করায় দুজনকে বহিষ্কার করা হয়েছে। মুঠোফোন ব্যবহার করার অপরাধে একজন এবং অন্যজনকে ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারের দায়ে বহিষ্কার করা হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এই বিসিএসে প্রায় পাঁচ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। এ জন্য এটি বিশেষ বিসিএস বলে পিএসসি এই পরীক্ষা নিয়েছে। এই বিশেষ বিসিএসের মাধ্যমে ২৫০ জন ডেন্টাল সার্জন ও ৪ হাজার ৫৮২ জন সহকারী সার্জন নেওয়া হবে।