বেসিক ব্যাংকের শিপারের বিরুদ্ধে অর্থ পাচার আইনে মামলা

দুদক
দুদক

বেসিক ব্যাংকের সাবেক উপমহাব্যবস্থাপক ও গুলশান শাখার শাখাপ্রধান শিপার আহমেদের বিরুদ্ধে এবার অর্থ পাচার আইনে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার দুদকের উপসহকারী পরিচালক মুহাম্মদ জয়নাল আবেদীন রাজধানীর গুলশান থানায় মামলাটি করেন।

মামলায় শিপার আহমেদ ছাড়াও তাঁর দুই ভাই রকিব হাসান ও শাকিল আহমেদ এবং বোন শাকিলা আহমেদকে আসামি করা হয়। তাঁদের বিরুদ্ধে পরস্পর যোগসাজশে দুর্নীতি ও অপরাধের মাধ্যমে অর্জিত ৮ কোটি ১৯ লাখ ৩৬ হাজার ৩৯৮ টাকা কৌশলে হস্তান্তর, রূপান্তর ও স্থানান্তরের অভিযোগ আনা হয়েছে। 

মামলার এজাহারে বলা হয়, আসামিরা কৌশলে হস্তান্তর, রূপান্তর ও স্থানান্তরের মাধ্যমে লেয়ারিং করে অর্থ অর্জনের অবৈধ উৎস, অবস্থান, মালিকানা গোপনের জন্য মানিলন্ডারিং করেছেন।

শিপার আহমেদ বেসিক ব্যাংকে জালিয়াতির ঘটনায় দুদকের করা ৬১ মামলার মধ্যে ২২টি মামলায় আসামি। এসব মামলার তদন্ত এখনো চলছে। এর পাশাপাশি দুর্নীতির অভিযোগ ওঠা ব্যাংক কর্মকর্তাদের সম্পদ নিয়ে আলাদাভাবে অনুসন্ধান চলছে। সে অনুসন্ধান থেকেই শিপার আহমেদের বিরুদ্ধে অর্থ পাচার আইনে নতুন মামলাটি করল দুদক। এ ছাড়া অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তাঁর বিরুদ্ধে আরও একটি মামলা রয়েছে।