সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বাচ্ছন্দ্যে তথ্যপ্রযুক্তি

এ বছর সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কাজটাকে গতিশীল ও অধিক সহজ করতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে আধুনিক তথ্যপ্রযুক্তির ব্যবহার। ধর্ম মন্ত্রণালয়ের নিয়োগপ্রাপ্ত আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেড। এই প্রতিষ্ঠান প্রাক্‌নিবন্ধন, নিবন্ধন, সৌদিতে মোয়াল্লেম নিয়োগ, বাড়িভাড়া, বিমান টিকিট কেনা, ভিসাসহ সব হালনাগাদ তথ্য দেওয়ার মাধ্যমে সরকারি ও বেসরকারি হজ এজেন্সির কার্যক্রমকে জবাবদিহির আওতায় আনতে সক্ষম হয়।

ধর্মমন্ত্রী ও ধর্মসচিব কম্পিউটারের মাউসে বা মোবাইলে ক্লিক করেই হালনাগাদ তথ্য জেনে পরবর্তী প্রয়োজনীয় নির্দেশনা দিতে পেরেছেন।

চলতি বছর ১ লাখ ২৭ হাজার ২৯৮ জন হজ করেছেন। সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় হাজিরা বড় ধরনের কোনো ঝামেলা ছাড়াই নির্বিঘ্নে হজ করতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন। অন্যান্য বছরের তুলনায় চলতি বছর সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে হজের সব আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। ধর্ম মন্ত্রণালয়, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব), মক্কা হজ অফিস, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও সর্বোপরি সৌদি সরকারের সার্বিক সহযোগিতায় হজ ব্যবস্থাপনায় এ সাফল্য এসেছে।

বিজনেস অটোমেশন লিমিটেডের পরিচালক বজলুল হক বিশ্বাস বলেন, বাংলাদেশ হজ মেডিকেল সেন্টারে অটোমেটিক প্রেসক্রিপশন চালু করা হয়। সরকারি-বেসরকারি হাজিদের আইডি নম্বর মেশিনে ধরার সঙ্গে সঙ্গে প্রেসক্রিপশন বেরিয়ে আসে। সরকারি ১৮টি বাড়িতে টেলিভিশন মনিটরে হালনাগাদ সব কাজ তুলে ধরা হয়। এ ছাড়া হজ গাইড অ্যাপসের মাধ্যমে অনেক সেবা দেওয়া হয়েছে।

জানা গেছে, সুষ্ঠু হজ ব্যবস্থাপনার জন্য সরকারের হজ ক্যালেন্ডার তৈরি ও তা তদারকি করা, জেলাপর্যায়ে হজযাত্রীদের প্রশিক্ষণ প্রদান করার ফলে হজযাত্রীরা আগের তুলনায় সচেতন হয়েছেন। প্রাক্‌নিবন্ধনের ফলে প্রায় এক বছর আগেই জানা যাচ্ছে—কারা হজে যাবেন। প্রাথমিক পর্যায়ে ঢাকা ও মক্কার হজ অফিস সমন্বয় করে কার্যক্রম চালানো হয়। জুলাই মাসের প্রথম সপ্তাহে একটি অগ্রবর্তী দল সৌদি আরব যায়। ৩৫ থেকে ৩৬ জন ব্যক্তি তিনটি উপদলে বিভক্ত হয়ে মক্কা, মদিনা ও জেদ্দায় কাজ শুরু করেন।

সরকারি বা বেসরকারি কোন ফ্লাইটে কতজন যাচ্ছেন, সে তথ্য সৌদি কর্তৃপক্ষকে সরবরাহ করা হয়। ফলে নির্বিঘ্নে ফ্লাইট চালু রাখা যায়।

হজের পাঁচ দিনের মূল আনুষ্ঠানিকতায় মক্কা থেকে মিনা, মিনা থেকে আরাফাহ, আরাফাহ থেকে মুজদালিফা হয়ে মিনায় তাঁবুতে অবস্থানকালে বিশ্বের বিভিন্ন দেশের হাজিদের মধ্যে বাংলাদেশিদের পথচলা, অর্থাৎ নির্বিঘ্নে তাঁবু খুঁজে বের করতে ম্যাপ তৈরি করা হয়। হাজিদের তাঁবুতে পৌঁছে দিতে কাজ করেন স্বেচ্ছাসেবকেরাও।

মক্কা-মদিনা হজ অফিস ঘুরে দেখা যায়, আইটি কর্মকর্তারা হজসংক্রান্ত কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন। হজের পরে নিখোঁজ হজযাত্রীর সন্ধান, মক্কা থেকে মদিনায় যাতায়াত, ফিরতি ফ্লাইটের হাজিদের আগাম নোটিশ, মৃত হাজির সংখ্যা প্রদান ইত্যাদি তথ্য নিয়মিত দিয়ে যাচ্ছেন তাঁরা। সামগ্রিক হজের কার্যক্রম তুলে ধরে নিয়মিত বুলেটিন প্রকাশ করা হচ্ছে।