গুলি করে আসামি ছিনতাইয়ের চেষ্টা, ৬ পুলিশ আহত

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ফেনীর সোনাগাজীতে পুলিশকে গুলি করে আসামি ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেছে ডাকাতেরা। গোলাগুলিতে পুলিশের এক উপপরিদর্শকসহ (এসআই) ছয়জন আহত হয়েছেন। শুক্রবার গভীর রাতে উপজেলার মঙ্গলকান্দি ইউনিয়নের সোমপুর এলাকায় এ ঘটনা ঘটে।
এ সময় গুলিবিদ্ধ অবস্থায় অস্ত্রসহ শাহজাহান (৩২) নামে এক ডাকাতকে গ্রেপ্তার করেছে পুলিশ। পুলিশের দাবি, গ্রেপ্তার হওয়া শাহজাহান তালিকাভুক্ত ও আন্তজেলা ডাকাত দলের সক্রিয় সদস্য। তিনি মঙ্গলকান্দি ইউনিয়নের সমপুর এলাকার বাসিন্দা। পুলিশ ঘটনাস্থল থেকে দেশে তৈরি একটি একনলা বন্দুক, দুই রাউন্ড গুলি উদ্ধার করেছে।
পুলিশের আহত সদস্যরা হলেন এসআই মো. মোখলেছুর রহমান, সহকারী উপপরিদর্শক (এএসআই) আলমগীর হোসেন, কনস্টেবল আবুল হাসেম, আবদুল মান্নান, আবদুর রব ও শুকময় চাকমা। পুলিশের আহত সদস্যরা সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিচ্ছেন বলে জানা গেছে।

পুলিশ জানায়, শুক্রবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে সোমপুর এলাকা থেকে হত্যা ও ডাকাতি মামলার আসামি শাহজাহানকে গ্রেপ্তার করা হয়। পরে জিজ্ঞাসাবাদে তাঁর কাছে অস্ত্র আছে বলে পুলিশকে জানায়। পুলিশ তাঁর দেওয়া তথ্যমতে আবারও সোমপুর এলাকায় তাঁকে নিয়ে অস্ত্র উদ্ধারে যায়। সোমপুর গ্রামের কাঁচা সড়কে যাওয়ামাত্র ১০/১২ জনের একদল সশস্ত্র সন্ত্রাসী পুলিশকে লক্ষ্য করে গুলি ও হাত বোমা নিক্ষেপ করে গ্রেপ্তার শাহজাহানকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে। পুলিশ আত্মরক্ষার্থে ১০ রাউন্ড শটগানের গুলি চালায়। 

গুলিবিদ্ধ শাহজাহানকে প্রথমে সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। প্রাথমিক চিকিৎসা শেষে তাঁদের ফেনী সদর হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখান থেকে তাঁকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নুরুল আলম প্রথম আলোকে বলেন, আহত ছয় পুলিশ সদস্যের মধ্যে চারজনের আঘাত সামান্য হওয়ায় তাঁদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। অন্য দুজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি বলেন, আহত একজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাঁকে ফেনী সদর হাসপাতালে পাঠানো হয়েছে।
ফেনী সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) নাজমুল হাসান প্রথম আলোকে বলেন, রাতে শাহজাহান নামের এক ব্যক্তিকে গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর অবস্থা গুরুতর হওয়ায় পুলিশি হেফাজতে আজ শনিবার ভোরে তাঁকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
পুলিশের ওপর হামলা ও অস্ত্র উদ্ধারের ঘটনায় গ্রেপ্তার শাহজাহান ও তাঁর সহযোগীদের বিরুদ্ধে দুটি মামলা করা হয়েছে। মামলায় গ্রেপ্তার দুজনসহ ১২/১৪ জনকে আসামি করা হয়েছে।

সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোয়াজ্জেম হোসেন বলেন, পুলিশ ও সন্ত্রাসীদের গোলাগুলিতে এক ডাকাত ও পুলিশের ছয় সদস্য আহত হয়েছেন। তিনি বলেন, শাহজাহান তালিকাভুক্ত ও আন্তজেলা ডাকাত দলের সক্রিয় সদস্য। তাঁর বিরুদ্ধে সোনাগাজী মডেল থানায় হত্যা, অপহরণ, চাঁদাবাজি, অস্ত্র ও ডাকাতির অভিযোগে পাঁচটি মামলা রয়েছে।