শর্ত সাপেক্ষে এক আসামির জামিন

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলার আসামি নড়াইলের মো. বদরুদ্দোজাকে শর্ত সাপেক্ষে জামিন দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আসামির বার্ধক্যজনিত জটিলতা ও পায়ের হাড় ভাঙায় অন্যের সাহায্য ছাড়া চলাফেরা করতে না পারার দিক বিবেচনায় ওই জামিন দেওয়া হয় বলে জানিয়েছেন আইনজীবীরা।

আসামির করা জামিন আবেদনের শুনানি নিয়ে আজ বুধবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন কৌঁসুলি সাহিদুর রহমান ও রেজিয়া সুলতানা। আসামিপক্ষে ছিলেন আইনজীবী মুহা. মুজাহিদুল ইসলাম।

পরে মুহা. মুজাহিদুল ইসলাম প্রথম আলোকে বলেন, বদরুদ্দোজার বয়স ৭৬ বছর, তাঁর জামিন চেয়ে আবেদন করা হয়েছিল। তাঁর ডান পায়ের হাড় ভেঙে যাওয়ায় তিনি অন্যের সাহায্য ছাড়া চলাফেরা করতে পারেন না। তিনি ধার্য তারিখে আদালতে হাজির হবেন, উল্লেখিত আত্মীয়ের ঠিকানায় অবস্থান করবেন ও কোনো সাক্ষীকে সাক্ষ্য দেওয়ায় কোনো ধরনের প্রতিবন্ধকতা তৈরি করবেন না—এসবসহ পাঁচটি শর্তে ট্রাইব্যুনাল তাঁর জামিন মঞ্জুর করেছেন।

১২ আসামির বিরুদ্ধে থাকা ওই মামলায় আজ অভিযোগ গঠনের বিষয়ে শুনানির জন্য দিন ছিল বলে জানান কৌঁসুলি রেজিয়া সুলতানা। তিনি প্রথম আলোকে বলেন, ১২ জনের মধ্যে বদরুদ্দোজাসহ পাঁচ আসামি কারাগারে আছেন। ট্রাইব্যুনাল অভিযোগ গঠন বিষয়ে শুনানির জন্য ১৫ অক্টোবর পরবর্তী দিন রেখেছেন।
এদিকে মানবতাবিরোধী অপরাধের মামলায় ট্রাইব্যুনালের রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পটুয়াখালীর তিন আসামি খালাস চেয়ে আপিল করেছেন। তিন আসামির পক্ষে আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান আজ আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আপিল করেন। তিন আসামি হলেন: আবদুল গণি হাওলাদার, আবদুল আওয়াল ওরফে মৌলভি আওয়াল ও সোলায়মান মৃধা।
ওই মামলায় ১৩ আগস্ট ট্রাইব্যুনালের দেওয়া এক রায়ে পটুয়াখালীর ইসহাক সিকদার, আবদুস সাত্তার প্যাদাসহ পাঁচ আসামিকে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়।