বিএনপি-জামায়াত মন্ত্রী-সাংসদদের ভাবমূর্তি ক্ষুণ্নে ফেসবুকে ৩০০ পেজ খুলেছে

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। প্রথম আলো ফাইল ছবি
তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। প্রথম আলো ফাইল ছবি

আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে গুজব ছড়ানো ও মন্ত্রী সাংসদদের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে ফেসবুক অনেক পেজ খোলা হয়েছে। বিএনপি-জামায়াত দেশের বাইরে থেকে এসব পেজ পরিচালনা করছে। এ জন্য গুজব শনাক্ত ও প্রতিরোধে তথ্য মন্ত্রণালয় একটি সেল গঠন করেছে।

আজ বৃহস্পতিবার সরকারি দলের সাংসদ শামসুল হক ভূইয়ার সম্পূরক প্রশ্নের জবাবে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম এসব কথা বলেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

তারানা হালিম বলেন, জাতীয় নির্বাচন সামনে রেখে গুজব ছড়ানো ও মন্ত্রী-সাংসদদের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে ইতিমধ্যে ৩০০টি ফেসবুক পেজ খোলা হয়েছে। বিএনপি-জামায়াত দেশের বাইরে থেকে এসব পেজ পরিচালনা করছে। গুজব শনাক্ত ও প্রতিরোধে তথ্য মন্ত্রণালয় একটি সেল গঠন করেছে। সেপ্টেম্বরের শেষে এটি কার্যকর হবে। এই সেল সামাজিক যোগাযোগমাধ্যম পর্যবেক্ষণ করবে। প্রতি তিন ঘণ্টা পরপর সেল প্রতিবেদন দেবে। কোন কোন সংবাদ গুজব তা গণমাধ্যমগুলোকে জানিয়ে দেওয়া হবে।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক সময় অনলাইন পত্রিকাগুলোর নামে, প্রতিষ্ঠিত সংবাদমাধ্যমের লোগো ব্যবহার করে গুজব ছড়ানো হয়। সম্প্রতি ছাত্র আন্দোলনের সময় বিবিসির লোগো ব্যবহার করেও এ ধরনের গুজব ছড়ানো হয়।

আরেক প্রশ্নের জবাবে তারানা হালিম দাবি করেন, সরকার অবাধ তথ্যপ্রবাহে বিশ্বাস করে এবং উদারতা দেখাচ্ছে। তিনি অভিযোগ করেন, অনেক টেলিভিশন চ্যানেলের সংবাদে আওয়ামী লীগ বৈষম্যের শিকার হয়।