চিকিৎসাসেবা নিয়ে খালেদার রিট শুনানি কাল

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। ফাইল ছবি
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। ফাইল ছবি

কারাগারে থাকা বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে বিশেষায়িত হাসপাতালে চিকিৎসাসেবা দিতে নির্দেশনা চেয়ে করা রিট আবেদনের ওপর কাল মঙ্গলবার শুনানির দিন ধার্য করেছেন হাইকোর্ট। রাষ্ট্রপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে আজ সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ শুনানির এই দিন ধার্য করেন।

ইউনাইটেড বা বিশেষায়িত হাসপাতালে চিকিৎসাসেবা দিতে নির্দেশনা চেয়ে ৯ সেপ্টেম্বর খালেদা জিয়া রিট আবেদনটি করেন, যা আজ আদালতের কার্যতালিকায় ৩০ নম্বর ক্রমিকে ছিল। এ দিন রাষ্ট্রপক্ষ এক দিন সময়ের আরজি জানালে আদালত মঙ্গলবার শুনানির জন্য দিন রাখেন।
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ ও সমরেন্দ্র নাথ বিশ্বাস। খালেদা জিয়ার পক্ষে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও কায়সার কামাল।

পরে কায়সার কামাল প্রথম আলোকে বলেন, আবেদনটি শুনানির জন্য তালিকায় ছিল। রাষ্ট্রপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত রিটটি শুনানির জন্য মঙ্গলবার দিন ধার্য করেছেন।

আইনজীবী সূত্র বলেছে, রিটে ইউনাইটেড বা বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়াকে চিকিৎসাসেবা দেওয়ার নির্দেশনা চাওয়ার পাশাপাশি তাঁর স্বাস্থ্য পরীক্ষার জন্য একটি বিশেষ বোর্ড গঠনের আরজি রয়েছে। এ পর্যন্ত তাঁর চিকিৎসাসেবা-সংক্রান্ত যাবতীয় নথিপত্র আদালতে দাখিল করতে নির্দেশনা চাওয়া হয়েছে রিটে। খালেদা জিয়ার সুচিকিৎসার ব্যবস্থা নিশ্চিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি হবে না, এ মর্মে রুলও চাওয়া হয়েছে। স্বরাষ্ট্রসচিব, আইজি (প্রিজন), ঢাকা কেন্দ্রীয় কারাগারের সুপারসহ সাতজনকে রিটে বিবাদী করা হয়েছে।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে বিচারিক আদালত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছর সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ডাদেশ দেন। এরপর থেকে ৭৩ বছর বয়সী খালেদা জিয়া কারাগারে আছেন।