পরিবার পরিকল্পনা বিষয়ক নতুন প্রকল্প উদ্বোধন

‘মা-নবজাতক ও শিশু স্বাস্থ্য ব্যবস্থা এবং পরিবার পরিকল্পনা শক্তিশালীকরণ’ বিষয়ের ওপর অভিজ্ঞতা এবং নতুন প্রকল্প শুরু বিষয়ক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ছবি: সংগৃহীত
‘মা-নবজাতক ও শিশু স্বাস্থ্য ব্যবস্থা এবং পরিবার পরিকল্পনা শক্তিশালীকরণ’ বিষয়ের ওপর অভিজ্ঞতা এবং নতুন প্রকল্প শুরু বিষয়ক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ছবি: সংগৃহীত

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, ইউএসএআইডি’র মামনি-হেলথ সিস্টেমস স্ট্রেংদেনিং (এইচএসএস) প্রকল্পের সহযোগিতায় আজ সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে “মা-নবজাতক ও শিশু স্বাস্থ্য ব্যবস্থা এবং পরিবার পরিকল্পনা শক্তিশালীকরণ” বিষয়ের ওপর অভিজ্ঞতা এবং নতুন প্রকল্প শুরু বিষয়ক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই অনুষ্ঠানে ৫ বছর মেয়াদি ইউএসএআইডি’র মামনি-হেলথ সিস্টেমস স্ট্রেংদেনিং প্রকল্প এর মাতৃস্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা, নবজাতকের স্বাস্থ্য, এ সকল সেবার মান এবং স্বাস্থ্য ব্যবস্থার শক্তিশালীকরনসহ বিভিন্ন বিষয়ের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয়। নতুন ৫ বছর মেয়াদি ইউএসএআইডি’র মামনি-মা ও নবজাতকের সেবা শক্তিশালীকরণ প্রকল্পটিও একই অনুষ্ঠানে উদ্বোধন করা হয়।

ইউএসএআইডি’র মামনি-হেলথ সিস্টেমস স্ট্রেংদেনিং প্রকল্পটি বাংলাদেশের ছয়টি জেলায় কার্যক্রম বাস্তবায়ন করেছে- হবিগঞ্জ, নোয়াখালী, লক্ষ্মীপুর, ঝালকাঠি, পিরোজপুর এবং ভোলা। প্রকল্পটি হেলথ সেক্টর প্রোগ্রাম এর বিভিন্ন অপারেশনাল প্ল্যান যেমন বাস্তবিক প্রমাণ নির্ভর কার্যক্রমের বিস্তার এবং মাতৃ ও নবজাতকের স্বাস্থ্য এবং সেবার মানের উন্নয়নের ক্ষেত্রে সহযোগিতা প্রদান করেছে।

বাংলাদেশে নবজাতকের বিভিন্ন স্বাস্থ্য কর্মসূচি বাস্তবায়নে বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় মামনি এইচএসএস এর সহযোগিতা অত্যন্ত কার্যকরী হিসেবে স্বীকৃত হয়েছে। এই কর্মসূচিগুলো যেমন- নবজাতককে জন্মের পর শ্বাস নিতে সহায়তার জন্য হেল্পিং বেবিস ব্রিদ (এইচবিবি), নবজাতকের নাভির যত্নে নাড়িতে ৭.১ শতাংশ ক্লোরহেক্সিডিন এর ব্যবহার, প্রাথমিক স্বাস্থ্য সেবা কেন্দ্রে নবজাতকের ইনফেকশন প্রতিরোধ ব্যবস্থাপনা, ক্যাঙারু মাদার কেয়ার ইত্যাদি । মামনি এইচএসএস উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ের কেন্দ্র থেকে উচ্চমান সম্পন্ন মাতৃস্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা সেবা ব্যবস্থাও শক্তিশালী করেছে।

স্বাস্থ্য সেবার মান বিশেষ করে মা ও নবজাতকের সেবার মানের ওপর বিশেষ ভাবে গুরুত্ব আরোপ করে মামনি-হেলথ সিস্টেমস স্ট্রেংদেনিং প্রকল্পটি ন্যাশনাল কোয়ালিটি ইমপ্রুভমেন্ট সেক্রেটারিয়েট এবং স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছে।
ইউএসএআইডি’র মামনি-মা ও নবজাতকের সেবা শক্তিশালীকরণ নতুন প্রকল্পটি গঠিত হয়েছে মূলত ইউএসএআইডি’র মামনি-হেলথ সিস্টেমস স্ট্রেংদেনিং প্রকল্প এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং অন্যান্য উন্নয়ন সহযোগীর সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে যা আগামীতেও প্রতিরোধযোগ্য মাতৃ ও নবজাতকের মৃত্যু রোধ করতে সম্মিলিত ভাবে কাজ করবে। এই প্রকল্পের বিশেষ উদ্দেশ্য হলো স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা কার্যক্রমের সেবার গুণগত মান নিশ্চিত করা এবং দ্রুত বাস্তবিক প্রমাণ নির্ভর স্বাস্থ্য সেবা সমূহ চর্চা নিশ্চিত করা এবং তা সারা দেশে সম্প্রসারণ করা।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জনাব জাহিদ মালেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্লানিং উইং হেলথ সার্ভিস ডিপার্টমেন্টের যুগ্ম প্রধান এ ই এম মহিউদ্দিন ওসমানি।