দৃষ্টিহীনে আলো ছড়াচ্ছে বার্ডো

সাইদুল হক। ছবি: সংগৃহীত
সাইদুল হক। ছবি: সংগৃহীত

১৯৯১ সালের ১৭ জুলাই থেকে দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে কাজ করে আসছে ব্লাইন্ড এডুকেশন অ্যান্ড রিহেবিলিটেশন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (বার্ডো) । ঢাকা, গাজীপুর, মাদারীপুর, বরিশাল, বানারীপাড়াসহ পাঁচটি কেন্দ্রের মাধ্যমে মোট ৭৫০ জন প্রতিবন্ধী ব্যক্তিকে নিয়ে এই সংগঠন দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে কাজ করে। বার্ডোর নির্বাহী পরিচালক সাইদুল হকও দৃষ্টিপ্রতিবন্ধী।

বার্ডোর উল্লেখযোগ্য কার্যক্রম
দৃষ্টিপ্রতিবন্ধী শিশুদের জন্য আবাসিক বিদ্যালয়:
বার্ডো বর্তমানে ৩২ জন দৃষ্টিপ্রতিবন্ধী ছাত্র নিয়ে আবাসিক বিদ্যালয় কার্যক্রম পরিচালনা করছে। এই ৩২ শিশুর ব্যয়ভার বার্ডো বহন করে থাকে। বিদ্যালয়ের ছাত্রসংখ্যা বৃদ্ধি ও আবাসিক ব্যবস্থা সম্প্রসারণের ক্ষেত্রে সরকারি ও বেসরকারি পর্যায়ের সহযোগিতা প্রয়োজন। শিক্ষাবঞ্চিত দৃষ্টিপ্রতিবন্ধী শিশুরা শিক্ষালাভ করে দেশ ও জাতি গঠনে ভূমিকা রাখতে সক্ষম হবে।

কম্পিউটার প্রশিক্ষণ: ডিজিটাল বিশ্বের সঙ্গে সমান তালে এগিয়ে যেতে হলে দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের তথ্য ও প্রযুক্তির সঙ্গে পরিচিত করতে হবে। তাদের তথ্য ও প্রযুক্তির জ্ঞান দিয়ে দক্ষ করে গড়ে তুলতে হবে। প্রতিদিন ২টি ভাগে ১০ জন করে মোট ২০ জন দৃষ্টিপ্রতিবন্ধী ছাত্রছাত্রী নিয়ে কম্পিউটার প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করছে বার্ডো । দৃষ্টিপ্রতিবন্ধীদের কর্মসংস্থান নিশ্চিত করতেই এই কার্যক্রম নেওয়া হয়েছে। 


ব্রেইল লাইব্রেরি: দৃষ্টিপ্রতিবন্ধী ছাত্রছাত্রীদের লেখা পড়ার সুবিধার জন্য বার্ডো একটি ব্রেইল লাইব্রেরি স্থাপন করেছে। বার্ডোর এই লাইব্রেরিতে একই সঙ্গে ২৫ থেকে ৩০ জন দৃষ্টিপ্রতিবন্ধী ছাত্রছাত্রী লেখা পড়া করার সুযোগ পেয়ে থাকে। পর্যাপ্ত আসবাবসহ ডিভিডি প্লেয়ার, টেপ রেকর্ডার ও পড়াশোনার জন্য হেডফোন রয়েছে। এই লাইব্রেরিতে বর্তমানে ৬০০টি ব্রেইল বই এবং ৩০০টি টকিং বুক রয়েছে। তবে লাইব্রেরিটিকে আরও সমৃদ্ধ করতে বার্ডোর চেষ্টা অব্যাহত রয়েছে।

ব্রেইল প্রোডাকশন সেন্টার: দৃষ্টিপ্রতিবন্ধী ছাত্রছাত্রীদের ব্রেইল বই ও টকিং বুকের চাহিদা পূরণ করার জন্য এই কেন্দ্র কাজ করছে। এই কেন্দ্রে বর্তমানে পাঁচটি অত্যাধুনিক ব্রেইল প্রিন্টার এবং একটি অত্যাধুনিক রেকর্ডিং স্টুডিও রয়েছে। এই ব্রেইল প্রিন্টার এবং রেকর্ডিং স্টুডিও মাধ্যমে দৃষ্টিপ্রতিবন্ধীদের ব্রেইল ও টকিং বুক তৈরির কাজ চলছে।

চাকরি প্রদান: বার্ডোর মাধ্যমে বহুজাতিক ব্যাংক এইচএসবিসি, বেসরকারি আল-আরাফা ইসলামী ব্যাংক, বিজিএমইএ ফ্যাশন অ্যান্ড টেকনোলজি ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভার্সিটি, কেয়া কসমেটিকস, এনার্জিপ্যাক, ফ্যাশন কমর্ফোট বিডিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ২৫০ জনকে চাকরি দেওয়া হয়েছে।

পিএইচআরপিবিডি: প্রমোশন অব হিউম্যান রাইটস অব পারসন্স উইথ ডিজঅ্যাবিলিটিস ইন বাংলাদেশের (পিএইচআরপিবিডি) আওতায় প্রতিবন্ধী জনগোষ্ঠীর সামাজিক মর্যাদা, ন্যায়বিচার, সম–অধিকার, নেতৃত্ব বিকাশ, সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে অন্তর্ভুক্ত, সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বার্ডো কাজ করে থাকে।

সমাজভিত্তিক পুনর্বাসন (সিবিআর): সমাজভিত্তিক পুনর্বাসন কার্যক্রমের আওতায় গাজীপুর সদর, বরিশাল সদর ও বানারীপাড়ায় তিনটি শাখার মাধ্যমে স্বাস্থ্যসেবা, শিক্ষা, কর্মসংস্থান, প্রশিক্ষণ ও বিনোদনের কার্যক্রম চলছে। প্রতিবন্ধী স্বসংগঠন তৈরি করা হচ্ছে। বর্তমানে টঙ্গীতে আটটি, বরিশালে আটটি, বানারীপাড়াতে আটটিসহ মোট ২৪টি স্বসংগঠন রয়েছে।

লেখক: দৃষ্টিপ্রতিবন্ধী সাংবাদিক