'আগুনে পুড়ল শ্রমিক পরিবারের সব'

ভস্মীভূত হওয়া চা-শ্রমিক হরিলাল কুর্মীর ঘর। শ্রীমঙ্গল, ২৫ সেপ্টেম্বর। ছবি: শিমুল তরফদার
ভস্মীভূত হওয়া চা-শ্রমিক হরিলাল কুর্মীর ঘর। শ্রীমঙ্গল, ২৫ সেপ্টেম্বর। ছবি: শিমুল তরফদার

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে এক চা-শ্রমিকের বসতঘর পুড়ে গেছে। ক্ষতিগ্রস্ত ওই শ্রমিকের দাবি, তাঁর জীবনের পুরো সঞ্চয় এর মধ্য দিয়ে শেষ হয়ে গেছে। মঙ্গলবার বেলা ১টার দিকে উপজেলার সাতগাঁও ইউনিয়নের ছনখলা চা-বাগানে দুর্ঘটনাটি ঘটে।

ক্ষতিগ্রস্ত চা-শ্রমিক হরিলাল কুর্মী প্রথম আলোকে বলেন, বেলা ১টার দিকে তিনি মানুষের মুখে আগুন লাগার কথা শুনতে পান। এসে দেখেন তাঁর পুরো ঘর ভস্মীভূত হয়ে গেছে। তিনি জানান, এলাকাবাসী ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘণ্টাখানেকের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনলেও মাটির দেয়াল দিয়ে তৈরি টিনের চালার দুটি ঘরের সব আসবাবই পুড়ে যায়। হরিলালের দাবি, আগুনে তাঁর ঘরে থাকা ২০০ মণ ধান পুড়ে গেছে। ধান ও ঘরের অন্যান্য আসবাবসহ তাঁর চার লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

ফায়ার সার্ভিস শ্রীমঙ্গল স্টেশনের লিডার স্বপন লাল চক্রবর্তী প্রথম আলোকে বলেন, বৈদ্যুতিক শট সার্কিটের কারণে আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে।

সাতগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিলন শীল প্রথম আলোকে বলেন, ‘আগুনে পুড়ে চা-শ্রমিক পরিবারের সবকিছু ছাই হয়ে গেছে। ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত পরিবারকে যতটুকু সহযোগিতা করা যায় আমরা তা করব।’