চাঁদপুর থেকে ইলিশের ডিম যাচ্ছে বিদেশে

ইলিশের পেট কেটে ডিম আলাদা করা হচ্ছে। চাঁদপুর, ২৫ সেপ্টেম্বর। ছবি: প্রথম আলো
ইলিশের পেট কেটে ডিম আলাদা করা হচ্ছে। চাঁদপুর, ২৫ সেপ্টেম্বর। ছবি: প্রথম আলো

চাঁদপুর থেকে ইলিশের পাশাপাশি কয়েক বছর ধরে রপ্তানি করা হচ্ছে ইলিশের ডিম। প্রতিদিন অন্তত ৫০০ কেজি করে ইলিশের ডিম প্রক্রিয়াজাত করার পর ছোট ছোট বাক্সে করে পাঠানো হচ্ছে চট্টগ্রামে। সেখান থেকে এসব ইলিশের ডিম ভারত হয়ে মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে পাঠানো হচ্ছে। চাঁদপুর শহরের বড় স্টেশন মাছঘাটের আশপাশ ঘুরে, ইলিশের ডিম প্রক্রিয়াজাতকারক ও সংশ্লিষ্ট শ্রমিকদের সঙ্গে কথা বলে এই তথ্য জানা যায়।

আজ মঙ্গলবার বিকেলে সরেজমিনে দেখা যায়, চাঁদপুর শহরের বড় স্টেশন মাছঘাট এলাকায় ছোট ছোট কক্ষে নরম ও ফুলে ওঠা ইলিশ কাটায় ব্যস্ত শত শত নারী ও পুরুষ শ্রমিক। তাঁরা একদিকে ইলিশের ডিম ছাড়িয়ে প্লাস্টিকের ছোট আকারের বাক্সে ভর্তি করছেন। অন্যদিকে ডিম ছাড়ানো ইলিশ লবণ দিয়ে মাখিয়ে স্তূপ করে রাখছেন।

ইলিশ প্রক্রিয়াজাত করা হচ্ছে। চাঁদপুর, ২৫ সেপ্টেম্বর। ছবি: প্রথম আলো
ইলিশ প্রক্রিয়াজাত করা হচ্ছে। চাঁদপুর, ২৫ সেপ্টেম্বর। ছবি: প্রথম আলো

ডিম প্রক্রিয়াজাতকারক ও বিক্রেতা আজাদ হোসেন বলেন, কয়েক বছর ধরে স্থানীয় ও চট্টগ্রামের কিছু ব্যবসায়ী ইলিশের ডিম চাঁদপুর থেকে প্রক্রিয়াজাত করে ট্রেনে করে প্রথমে চট্টগ্রাম নিয়ে বিভিন্ন ফ্যাক্টরিতে দিচ্ছেন। সেখান থেকে এসব ডিম বিদেশে পাঠানো হচ্ছে। আড়াই কেজি করে ইলিশের ডিম প্রতিটি বাক্সে ভর্তি করার পর বরফজাত করা হয়। পরে ককশিটের ভেতর ঢুকিয়ে চট্টগ্রাম পাঠানো হয়। আর এসব ইলিশ ও ডিম ছাড়ানোর জন্য ময়মনসিংহ, জামালপুরসহ বিভিন্ন জেলা থেকে চুক্তিতে শত শত শ্রমিক দিনরাত কাজ করছেন। লোনা ইলিশ মণ হিসেবে ১২ হাজার টাকায় এবং ইলিশের ডিম কেজি ১ হাজার ২০০ টাকায় পাইকারি দরে বিক্রি করা হচ্ছে। এক মণ ইলিশে প্রায় পাঁচ কেজি ডিম পাওয়া যায়। ডিমওয়ালা নরম ইলিশ ১২ থেকে ১৫ হাজার টাকা পাইকারি দামে বিক্রি হয়।

ইলিশের ডিম আলাদা পাত্রে রেখে ওজন করছেন শ্রমিকেরা। চাঁদপুর, ২৫ সেপ্টেম্বর। ছবি: প্রথম আলো
ইলিশের ডিম আলাদা পাত্রে রেখে ওজন করছেন শ্রমিকেরা। চাঁদপুর, ২৫ সেপ্টেম্বর। ছবি: প্রথম আলো

চাঁদপুর মাছঘাটের ইলিশ ব্যবসায়ী আবদুল মালেক খন্দকার বলেন, ইলিশ ও ইলিশের ডিমের চাহিদা দিন দিন বাড়ছে। কিন্তু এ বছর ইলিশ কম থাকায় ইলিশের ডিমও কম। তবে স্থানীয়ভাবে ইলিশের ডিমের চাহিদা কম থাকলেও বিদেশে এর চাহিদা অনেক বেশি। তবে সরকার সরাসরি বিদেশে ইলিশ রপ্তানি বন্ধ রাখায় চট্টগ্রামে এই ইলিশের ডিম পাঠানো হচ্ছে। সেখানকার ব্যবসায়ীরা বিভিন্ন কৌশলে এসব ডিম বিদেশে পাঠানোর ব্যবস্থা করেন।

জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী বলেন, ‘প্রতিবছর ইলিশ মাছের ডিম চট্টগ্রাম হয়ে বিদেশে এবং লোনা ইলিশ দেশের বিভিন্ন অঞ্চলে টিন ভর্তি করে যাচ্ছে শুনেছি। কিন্তু এসবের হিসাব ও পরিসংখান আমরা রাখি না। আমরা শুধু কী পরিমাণ ইলিশ এই ঘাটে আসছে, সেটার হিসাব রাখছি।’