তফসিলের আগে খালেদার মুক্তি চায় বিএনপি

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির জনসভা। ছবি: দীপু মালাকার
রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির জনসভা। ছবি: দীপু মালাকার

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি চেয়েছে বিএনপি। আজ রোববার বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির জনসভায় এ দাবি জানানো হয়।

বিএনপির জনসভা চলাকালীন রাজনীতির কয়েকটি এলাকা থেকে কয়েক জনকে আটক করে পুলিশ। জনসভাস্থল শাহবাগের কাছ থেকে থেকে আটক করা হয় কয়েকজন যুবককে।

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির জনসভা। ছবি: দীপু মালাকার
রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির জনসভা। ছবি: দীপু মালাকার

জনসভা থেকে দলের পক্ষ থেকে নির্বাচনের তফসিল ঘোষণার আগেই সাত দফা দাবি বাস্তবায়ন করতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়। বিএনপির সাত দফা দাবি হলো:

১. খালেদা জিয়ার মুক্তি

২. জাতীয় সংসদ বাতিল করা

৩. সরকারের পদত্যাগ ও সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা সাপেক্ষে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন করা

৪. সুষ্ঠু নির্বাচনে স্বার্থে ভোটকেন্দ্রে বিচারিক ক্ষমতাসহ সশস্ত্রবাহিনী নিয়োগ

৫. নির্বাচনে ইভিএম ব্যবহার না করা

৬. নির্বাচনে দেশীয় ও আন্তর্জাতিক ও আন্তর্জাতিক পর্যবেক্ষক নিয়োগ ও তাদের ওপর বিধি-নিষেধ আরোপ না করা

৭. ক. বিরোধী রাজনৈতিক নেতা-কর্মীর মুক্তি, সাজা বাতিল ও মিথ্যা মামলা প্রত্যাহার

খ. তফসিল ঘোষণার থেকে ফলাফল ঘোষণা পর্যন্ত রাজনৈতিক মামলা স্থগিত ও নতুন মামলা না দেওয়া

গ. পুরোনো মামলায় কাউকে গ্রেপ্তার না করা

ঘ. কোটা সংস্কার ও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারীদের এবং সাংবাদিকদের আন্দোলন ও মত প্রকাশের কারণে দেওয়া মামলা প্রত্যাহার ও গ্রেপ্তারকৃতদের মুক্তি দেওয়া

আজ দুপুর দুইটায় সোহরাওয়ার্দী উদ্যানে এই জনসভা শুরু হয়। বেলা দুইটায় আনুষ্ঠানিকভাবে শুরু হলেও বেলা ১২টা থেকে জনসভাস্থলে ছোট-ছোট মিছিল নিয়ে বিএনপির নেতা-কর্মীরা আসতে শুরু করেন। বেলা দুইটা পর্যন্ত কয়েক হাজার নেতা-কর্মী সেখানে জড়ো হয়েছেন।

জনসভাস্থলের আশপাশের এলাকা থেকে কয়েকজন যুবককে আটক করে পুলিশ। ছবি: দীপু মালাকার
জনসভাস্থলের আশপাশের এলাকা থেকে কয়েকজন যুবককে আটক করে পুলিশ। ছবি: দীপু মালাকার

বিএনপির আজকের জনসভায় প্রতীকীভাবে প্রধান অতিথি রাখা হয় দলটির কারাবন্দী চেয়ারপারসন খালেদা জিয়াকে। দলীয় চেয়ারপারসনের জন্য মঞ্চে প্রধান অতিথির চেয়ারও রাখা হয়। সমাবেশে প্রধান বক্তা ছিলেন দলটির স্থায়ী কমিটির জ্যেষ্ঠ সদস্য খন্দকার মোশাররফ হোসেন। আর এতে সভাপতির ভাষণ দেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মাদার অব ডেমোক্রেসি খালেদা জিয়ার মুক্তি, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ সকল নেতা-কর্মীদের বিরুদ্ধে থাকা মিথ্যা মামলা প্রত্যাহার এবং নির্দলীয় সরকারের অধীনে একাদশ সংসদ নির্বাচনের দাবিতে এই জনসভা অনুষ্ঠিত হচ্ছে। সরকারবিরোধী একটি বৃহত্তর ঐক্য প্রক্রিয়ার মধ্যেই বিএনপি এই জনসভা করছে। দলটির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ পয়লা অক্টোবর থেকে নেতা-কর্মীদের আন্দোলনের প্রস্তুতি নিতে বলেছেন।

ড. কামাল হোসেনের জাতীয় ঐক্য প্রক্রিয়ার সমাবেশে বিএনপির মহাসচিবসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকলেও বিএনপির সমাবেশে অন্য কোনো দলকে আমন্ত্রণ জানানো হয়নি। এই জনসভা বিএনপি একাই করছে।