আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতা শুরু হচ্ছে শিগগিরই

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক–প্রথম আলো সমঝোতা স্মারক সই। বাঁ থেকে লাফিফা জামাল, বিটপী দাশ চৌধুরী, মুনির হাসান, নাসের এজাজ বিজয়, জুনাইদ আহ্‌‌মেদ, মতিউর রহমান ও সৈয়দ আলমাস কবীর। গতকাল সোনারগাঁও হোটেলে।  ছবি: প্রথম আলো
স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক–প্রথম আলো সমঝোতা স্মারক সই। বাঁ থেকে লাফিফা জামাল, বিটপী দাশ চৌধুরী, মুনির হাসান, নাসের এজাজ বিজয়, জুনাইদ আহ্‌‌মেদ, মতিউর রহমান ও সৈয়দ আলমাস কবীর। গতকাল সোনারগাঁও হোটেলে। ছবি: প্রথম আলো

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও প্রথম আলোর উদ্যোগে এবার স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। এই লক্ষ্যে প্রতিষ্ঠান দুটির মধ্যে গতকাল মঙ্গলবার সমঝোতা স্মারক সই হয়েছে।

প্রতিযোগিতায় যেকোনো স্কুল ও কলেজ থেকে তিন সদস্যের দল অংশ নিতে পারবে। ২১ অক্টোবর অনলাইন বিচারক প্ল্যাটফর্ম Toph.co–এ বাছাই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এর আগে ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে আগ্রহী প্রতিযোগীদের সহায়তার জন্য কর্মশালা করা হবে। আগামী ২ নভেম্বর ঢাকার ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার বিস্তারিত নিয়ম প্রথম আলো অনলাইনে জানা যাবে।

ঢাকার একটি পাঁচ তারা হোটেলে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় এবং প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ।

প্রতিমন্ত্রী বলেন, আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় নতুন প্রজন্মকে দক্ষ করে তুলতে ভাষা, গণিত ও বিজ্ঞানশিক্ষার পাশাপাশি তাদের কম্পিউটার প্রোগ্রামিংয়েও প্রশিক্ষিত করে গড়ে তুলতে হবে। এই উদ্যোগ সেই পথে একটি বড় পদক্ষেপ।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী বলেন, ‘দেশের শিশু–কিশোরদের মধ্যে প্রোগ্রামিং ও কোডিংকে জনপ্রিয় করার ক্ষেত্রে এই প্রতিযোগিতা ভূমিকা রাখবে। আমাদের রপ্তানি খাতে বৈচিত্র্য আনার জন্য নতুন প্রজন্মকে ডিজিটাল প্রযুক্তিতে এগিয়ে নেওয়ার কোনো বিকল্প নেই।’ তিনি আশা প্রকাশ করেন, ভবিষ্যতে এটি একটি নিয়মিত আয়োজনে পরিণত হবে।

অনুষ্ঠানে সম্পাদক মতিউর রহমান বলেন, প্রথম আলো সংবাদ প্রকাশের পাশাপাশি দেশের শিশু-কিশোর ও তরুণ প্রজন্মকে এগিয়ে নেওয়ার জন্য গণিত অলিম্পিয়াড, ভাষা প্রতিযোগ, পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড, তারুণ্যের জয়োৎসবসহ নানা আয়োজন করছে। প্রোগ্রামিং প্রতিযোগিতা এই কর্মকাণ্ডকে আরও সমৃদ্ধ করবে।

অনুষ্ঠানের শুরুতে আয়োজন–সম্পর্কিত তথ্য উপস্থাপন করেন প্রথম আলোর যুব কর্মসূচির সমন্বয়ক মুনির হাসান। তিনি জানান, স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য জাতীয় ভিত্তিতে এমন প্রতিযোগিতার আয়োজন এই প্রথম।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের কান্ট্রি হেড অব করপোরেট অ্যাফেয়ার্স, ব্র্যান্ড অ্যান্ড মার্কেটিং বিটপী দাশ চৌধুরী, বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর, ইন্টারনেট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি আমিনুল হাকিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস ও মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের চেয়ারপারসন লাফিফা জামাল ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক অলক সাহা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের করপোরেট অ্যাফেয়ার্সের জ্যেষ্ঠ ব্যবস্থাপক সাজিদ কবীর, প্রথম আলোর যুব কর্মসূচির জ্যেষ্ঠ নির্বাহী বায়েজিদ ভূঁইয়া প্রমুখ।