আজ তিন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রোগ্রামিং প্রতিযোগিতা

ঢাকার দুটি শিক্ষাপ্রতিষ্ঠানে ‘স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতা’ উপলক্ষে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকাল সাড়ে নয়টায় রামপুরার আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের বনশ্রী শাখায় এবং রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজে প্রোগ্রামিং–বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালা দুটিতে সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেয়।

কর্মশালায় উপস্থিত শিক্ষার্থীদের মধ্যে ভিডিও ও প্রেজেন্টেশনের মাধ্যমে প্রোগ্রামিংয়ের বিভিন্ন বিষয় উপস্থাপন করা হয়। কর্মশালায় কোডিং করা, প্রোগ্রামিং ভাষা শেখানো এবং তা কাজে লাগানো শেখার পাশাপাশি প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়ম জানানো হয়। এতে শিক্ষার্থীরা কোডিং ও প্রোগ্রামিং নিয়ে কাজ করতে আগ্রহ প্রকাশ করে। কর্মশালায় বলা হয়, মানুষের চিন্তাজগৎকে বিকশিত করতে শিক্ষার্থীদের প্রোগ্রামিং করতে হবে।

এ আয়োজনে অংশগ্রহণকারী আইডিয়াল স্কুলের শিক্ষার্থী গোলাম তাসফির বলে, পঞ্চম শ্রেণি থেকে প্রোগ্রামিং বা কোডিং নিয়ে স্কুলগুলোতে আরও বেশি আয়োজন বা প্রচার করা দরকার।

কর্মশালা দুটিতে উপস্থিত ছিলেন আইডিয়াল স্কুল ও কলেজের বনশ্রী শাখার সহকারী প্রধান শিক্ষক মোয়াজ্জেম হোসেন, রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজের গণিত বিভাগের বিভাগীয় প্রধান এ টি এস এম মাসুদুল হাকিম, প্রথম আলোর যুব কর্মসূচি সমন্বয়ক মুনির হাসান, রাজউক গণিত ক্লাবের সমন্বয়ক তাহমিদ আহমেদ প্রমুখ।

আজকের আয়োজন
আজ সোমবার তিনটি শিক্ষাপ্রতিষ্ঠানে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। সকাল ১০টায় ঢাকার মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ এবং সকাল সাড়ে ১০টায় রাজশাহী জেলার বাঘা উপজেলার চণ্ডীপুর উচ্চবিদ্যালয় ও আড়ানী মনোমোহিনী উচ্চবিদ্যালয়ে প্রোগ্রামিং কর্মশালা অনুষ্ঠিত হওয়ার কথা।