রিজভীর বিচার চায় আ. লীগ

হাছান মাহমুদ। ফাইল ছবি
হাছান মাহমুদ। ফাইল ছবি

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় সম্পর্কে বক্তব্যের জন্য আদালত অবমাননার দায়ে বিএনপি  নেতা রুহুল কবির রিজভীর বিচার দাবি করেছে আওয়ামী লীগ। দলটির পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে গ্রেনেড হামলাকারী নেতাদের দলের সঙ্গে ঐক্যের জন্য ড. কামাল হোসেনের কাছে কৈফিয়তও চাওয়া হয়েছে।

গতকাল দুপুরে আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে দলের পক্ষ থেকেই সংবাদ সম্মেলন করেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও অন্যতম মুখপাত্র হাছান মাহমুদ।

২১ আগস্ট গ্রেনেড হামলায় আওয়ামী লীগই দায়ী বিএনপি নেতা জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সাম্প্রতিক এমন বক্তব্যের সমালোচনা করে হাছান মাহমুদ বলেন, এর মাধ্যমে গ্রেনেড হামলায় আহত ও নিহতদের সঙ্গে নির্মম মশকরা করা হয়েছে। এই বক্তব্য আদালত অবমাননার শামিল।

বিডিআর বিদ্রোহে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জড়িত থাকার অভিযোগ তুলে হাছান মাহমুদ বলেন, বিডিআর বিদ্রোহ শুরু হয় সকাল ১০টার দিকে। খালেদা জিয়া কখনো দুপুর ১২টার আগে ঘুম থেকে উঠতে পারেন না। কিন্তু সেদিন তিনি সকাল সাড়ে ৭টায় তার বাসভবন ত্যাগ করে ২৪ ঘণ্টা নিরুদ্দেশ ছিলেন। সেদিন তার ছেলে লন্ডনে অবস্থানরত তারেক রহমানের সঙ্গে বহুবার ফোনালাপ করেন।

বিএনপির সঙ্গে ড. কামাল হোসেনের জাতীয় ঐক্যফ্রন্ট  গঠনের সমালোচনা করে সাবেক এই মন্ত্রী বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলার পর ড. কামাল হোসেন একটি গণতদন্ত কমিশন গঠন করে বিএনপিকে হামলার জন্য দায়ী করেছিলেন। কিন্তু আজ সেই হামলাকারী দলের সঙ্গেই জোট করলেন। এটি তার রাজনীতির চরম অধঃপতন। এর কৈফিয়ত দেওয়া উচিত।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবদুস সবুর, উপ প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, উপ দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী প্রমুখ।