শিক্ষার্থীদের অংশগ্রহণে মুখর প্রোগ্রামিং কর্মশালা

রাজধানী ঢাকায় কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের সঙ্গে আয়োজক ও অতিথিরা। গতকাল মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে।  ছবি: প্রথম আলো
রাজধানী ঢাকায় কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের সঙ্গে আয়োজক ও অতিথিরা। গতকাল মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে। ছবি: প্রথম আলো

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীদের নিয়ে গতকাল সোমবার রাজধানীর মিরপুর, রাজশাহীর বাঘা ও চারঘাট উপজেলা এবং গাজীপুরের মাওনায় পাঁচটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এসব কর্মশালায় প্রায় সাড়ে ৭০০ শিক্ষার্থী অংশ নেয়। কম্পিউটার প্রোগ্রামিং সম্পর্কে ধারণা এবং প্রতিযোগিতায় অংশগ্রহণের পদ্ধতি সম্পর্কে তাদের অবহিত করা হয়।

রাজধানীর মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে শতাধিক শিক্ষার্থীকে নিয়ে কর্মশালা পরিচালনা করেন স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির প্রোগ্রামিং কোচ তারিফ এজাজ, নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থী সাজিয়া আল নূর ও মোশারেফ হোসেন। কর্মশালায় শিক্ষার্থীরা নিজেদের সমাধান করা প্রোগ্রাম অনলাইন জাজ প্ল্যাটফর্ম oph.co তে জমা দিয়ে নিজেদের দক্ষতা যাচাই করে। এ সময় জানানো হয়, বিল গেটস, মার্ক জাকারবার্গের মতো ব্যক্তিরা বিদ্যালয়ে থাকতেই প্রোগ্রামিং চর্চা শুরু করেন। এটা পরবর্তী সময়ে তাঁদের নতুন নতুন পণ্য ও সেবা উদ্ভাবনে সহায়তা করেছে। আলোচকেরা বলেন, প্রোগ্রামিং শেখা হলে তা সমস্যা সমাধানে দক্ষতা বাড়ায়। এ সময় উপস্থিত ছিলেন মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ লেফটেন্যান্ট কর্নেল সৈয়দ এ কে সাব্বির আহমেদ, শিক্ষক অজিত চন্দ্র দেবনাথ, শামীমা আক্তার, হাবিবা রোজী, শায়েলা মনোয়ার, রবীন্দ্রনাথ ও প্রথম আলোর যুব কর্মসূচি সমন্বয়ক মুনির হাসান।

সকালে রাজশাহীর বাঘা উপজেলার আড়ানি মনোমোহিনী উচ্চবিদ্যালয়, চণ্ডীপুর উচ্চবিদ্যালয় ও চারঘাটের সরদহ সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ে একই ধরনের কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালা শেষে সরদহ সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ারুল ইসলাম বলেন, সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও শিক্ষার্থীরা নিজেদের দক্ষতা উন্নয়নে বিভিন্ন কার্যক্রমে যুক্ত। এমন প্রতিযোগিতা তাদের চিন্তাশক্তি বৃদ্ধি করবে।

আড়ানি মনোমোহিনী সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় কুমার উপজেলা পর্যায়ে এমন আয়োজনের সংখ্যা বাড়ানোর অনুরোধ জানিয়ে বলেন, এ ধরনের আয়োজন লুপ্ত প্রতিভা খুঁজে পেতে সাহায্য করবে।

এ ছাড়া গতকাল গাজীপুরের মাওনা বহুমুখী উচ্চবিদ্যালয়ে প্রোগ্রামিং কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালাগুলো পরিচালনা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের স্বেচ্ছাসেবক হূমায়ুন কবির, রায়হান রাজু, সামিউল ইসলাম, সানজীদ কাওসার, শাহরিয়ার চৌধুরী ও ফয়সল খন্দকার।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও প্রথম আলোর আয়োজনে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় সহযোগী হিসেবে আছে দুরন্ত টেলিভিশন ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক। এই আয়োজনের বিস্তারিত তথ্য পাওয়া যাবে www.prothomalo.com/iscpc ওয়েবসাইটে।