সাংসদেরা আন্তরিক হলে প্রযুক্তির ব্যবহার বাড়ানো সম্ভব

শিরীন শারমিন চৌধুরী
শিরীন শারমিন চৌধুরী

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সাংসদেরা সক্রিয় ও আন্তরিকভাবে চেষ্টা করলে প্রযুক্তির ব্যবহার বাড়ানোর মাধ্যমে জনকল্যাণ নিশ্চিত করা সম্ভব। 

আজ সুইজারল্যান্ডের জেনেভায় ১৩৯ তম ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) অ্যাসেম্বলিতে উদ্ভাবন ও প্রযুক্তিগত পরিবর্তনের যুগে শান্তি ও উন্নয়নে সংসদীয় নেতৃত্ব শীর্ষক সাধারণ আলোচনায় শিরীন শারমিন এই কথা বলেন।

কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের নির্বাহী কমিটির সাবেক চেয়ারপারসন শিরীন শারমিন বলেন, সারা বিশ্বে সৃজনশীলতা ও প্রযুক্তির ইতিবাচক পরিবর্তন লক্ষণীয়। তবে প্রযুক্তির এই আবিষ্কার ও ব্যবহারে কিছু দেশ এগিয়ে, অনেক দেশ পিছিয়ে। তাই সংসদীয় কূটনীতি বৃদ্ধি করে অভিজ্ঞতা ও তথ্য বিনিময়ের মাধ্যমে সাংসদেরা এ ক্ষেত্রে দায়িত্বশীল ভূমিকা রাখতে পারেন।

শিরীন শারমিন বলেন, আইপিইউর সকল সদস্য রাষ্ট্র একসঙ্গে কাজ করলে জনগণের শান্তি ও উন্নয়ন নিশ্চিত হবে। এর মাধ্যমে উন্নত প্রযুক্তির ব্যবহারের আদান-প্রদানও বাড়বে। তবে এ ক্ষেত্রে কর্মসংস্থান যাতে ব্যাহত না হয় সেদিকেও নজর রাখতে হবে। স্বাস্থ্য, বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, বিদ্যুৎ ও জ্বালানির ব্যবহারে প্রযুক্তির ইতিবাচক পরিবর্তন নিশ্চিত করতে পারলে জনগণের শান্তি ও উন্নয়ন নিশ্চিত হবে।
সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিদলে আছেন—জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, আবদুল কুদ্দুস, এ বি তাজুল ইসলাম, মমতাজ বেগম, হাবিবে মিল্লাত, কে. এইচ আজিজুল হক, আশেক উল্লাহ রফিক, আব্দুল মুনিম চৌধুরী, শামীম হায়দার পাটোয়ারী প্রমুখ।