মইনুল হোসেনকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার আহ্বান

ব্যারিস্টার মইনুল হোসেন
ব্যারিস্টার মইনুল হোসেন

দেশের ৫৫ জন সম্পাদক ও জ্যেষ্ঠ সাংবাদিক মইনুল হোসেনকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন। গতকাল শনিবার এক বিবৃতিতে তাঁরা বলেন, স্বাধীন সাংবাদিকতা ও উন্মুক্ত গণমাধ্যম যখন বিভিন্নভাবে আক্রান্ত, তখন রাজনীতিবিদ ও আইনবিদ হিসেবে মইনুল হোসেনের কাছ থেকে এ রকম নিন্দনীয় আচরণ মোটেই গ্রহণযোগ্য নয়।

সাংবাদিক ও রাজনীতি বিশ্লেষক মাসুদা ভাট্টি একাত্তর টেলিভিশনে মইনুল হোসেনকে একটি প্রশ্ন করার পরিপ্রেক্ষিতে তিনি মাসুদা ভাট্টিকে চরিত্রহীন বলেন। এই পরিপ্রেক্ষিতে দেওয়া বিবৃতিতে বলা হয়, কেবলমাত্র সাংবাদিকসুলভ প্রশ্ন করায় কাউকে এ রকম ক্ষিপ্ত হয়ে চরিত্রহীন বলার এখতিয়ার কারও নেই। এটা শুধু মাসুদা ভাট্টিকে অপমান করা হয়েছে বলে নয়, বরং ভবিষ্যতে যাতে কেউ আর এভাবে কাউকে ব্যক্তি আক্রমণ না করেন, সেটা নিশ্চিত করার জন্য অবিলম্বে মইনুল হোসেনের কাছ থেকে প্রকাশ্যে একটি মার্জনা প্রার্থনা আসা প্রয়োজন। বিবৃতিতে জাতীয় দৈনিকের সম্পাদকদের মধ্যে সই করেন মতিউর রহমান, ইকবাল সোবহান চৌধুরী, মাহ্ফুজ আনাম, নাঈমুল ইসলাম খান, নঈম নিজাম, তৌফিক ইমরোজ খালেদী, শ্যামল দত্ত, জাফর সোবহান প্রমুখ। আরও বিবৃতি দেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক শাহ আলমগীর ও বাংলাদেশ সংবাদ সংস্থার প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ।

বেসরকারি টেলিভিশনের শীর্ষ কর্মকর্তাদের মধ্যে সই করেন মোজাম্মেল বাবু, মনজুরুল আহসান বুলবুল, শামসুর রহমান, সৈয়দ ইশতিয়াক রেজা, জ ই মামুন, মুন্নী সাহা, মঞ্জুরুল ইসলাম, প্রণব সাহা, নবনীতা চৌধুরী, প্রভাষ আমিন, জায়েদুল আহসান, মাসুদ কামাল প্রমুখ।

সাংবাদিক নেতাদের মধ্যে বিবৃতি দেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান ও সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমীন, ওমর ফারুক, শাবান মাহমুদ প্রমুখ। জ্যেষ্ঠ সাংবাদিকদের মধ্যে রয়েছেন হারুন হাবীব, মোজাম্মেল হোসেন মঞ্জু, সেলিম সামাদ, সাজ্জাদ শরিফ, স্বদেশ রায়, আবু সাঈদ খান, আনিসুল হক, অজয় দাশগুপ্ত, ইনাম আহমেদ, শওকত হোসেন প্রমুখ।

এদিকে মাসুদা ভাট্টিকে ‘চরিত্রহীন’ বলায় মইনুল হোসেনকে গ্রেপ্তার এবং গণমাধ্যমে অবাঞ্ছিত ঘোষণা করাসহ বিভিন্ন দাবিতে গতকাল গৌরব ’৭১ সংগঠনের ব্যানারে রাজধানীর শাহবাগে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সংহতি জানায় ফরিদপুর যুব সমিতি, ঢাকা।

নারী সাংবাদিকদের পক্ষে সাংবাদিক নাসিমুন আরা হকের পাঠানো বিজ্ঞপ্তিতে এখনো জনসমক্ষে ক্ষমা না চাওয়ায় মইনুল হোসেনকে সব ধরনের সংবাদ, অনুষ্ঠান এবং টক শো থেকে বয়কট করার জোর আহ্বান জানানো হয়।