মায়ের কোল থেকে ছিটকে চাকার নিচে শিশু

সারা দেশে আজ সোমবার পালিত হচ্ছে নিরাপদ সড়ক দিবস। এর আগের রাতেই সড়কে ঝরল এক শিশুর প্রাণ। এক বছরের শিশু নাবিলাকে নিয়ে রিকশায় করে নিউমার্কেট থেকে আদাবরে বাড়িতে ফিরছিলেন মা নাজমা বেগম। মোহাম্মদপুর থানার কাছে সিটি হাসপাতালের সামনে পৌঁছালে তাঁদের বহনকারী রিকশাটিকে পাশ কাটিয়ে যেতে গিয়ে ধাক্কা দেয় একটি পিকআপ। মায়ের কোল থেকে ছিটকে রাস্তায় পড়ে যায় ছোট্ট নাবিলা। দ্রুত গতিতে পিকআপটি তাকে চাপা দিয়ে চলে যায়।

আহত নাবিলাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে গতকাল রোববার রাত ১১টার দিকে।

নাবিলার বাবার নাম ইমরান হোসেন। তিনি রাজধানীর মোহাম্মদপুরে ব্যবসা করেন এবং আদাবর এলাকায় পরিবার নিয়ে থাকেন। তাঁদের গ্রামের বাড়ি চাদপুরের রুস্তমপুর উপজেলায় ফরিদগঞ্জ গ্রামে।

শিশু নাবিলার মামা রাসেল জানান, তাঁর বোন নাজমা বেগম এক বছরের নাবিলাকে কোলে নিয়ে নিউমার্কেট থেকে রিকশায় করে বাড়ি ফিরছিলেন। রাত ১০টায় তাঁরা মোহাম্মদপুর থানার কাছে সিটি হাসপাতালের সামনে পৌঁছালে একটি দ্রুতগামী পিকআপ তাদের রিকশাকে ধাক্কা দেয়। এতে তাঁর বোনের কোল থেকে নাবিলা রাস্তায় ছিটকে পড়ে এবং পিকআপটি তার ওপর দিয়ে চলে যায়। দ্রুত তাকে ঢাকা মেডিকেলে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

কান্না জড়িত কণ্ঠে রাসেল আরও বলেন, এই নিষ্পাপ শিশুর কী দোষ। পৃথিবীর আলো দেখতে পারল না ঠিকমতো, তার আগেই পৃথিবী ছেড়ে চলে গেল। আমার বোন সন্তানের মৃত্যুর পর স্তব্ধ হয়ে গেছেন। কারও সঙ্গে কথা বলছেন না। নাবিলার আরও দুই ভাই ও এক বোন আছে। লাশ গ্রামে নিয়ে যাওয়া হচ্ছে। সেখানেই নাবিলাকে দাফন করা হবে। এ ঘটনায় রাসেল বাদী হয়ে মোহাম্মদপুর থানায় মামলা করেছেন।

ঢাকা মেডিকেল কলেজ পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) বাচ্চু মিয়া এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জামাল উদ্দিন মীর বলেন, ঘটনার পর পিকআপের চালক ও পিকআপটি আটক করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন।

প্রথম আলোর হিসাবে, এ নিয়ে ৬০৬ দিনে ৫,৩৮৪ জন নিহত হয়েছে। গতকাল নিহত হয়েছে ৭ জন।